ডিভোর্স সমস্যা? দেওঘরের এই মন্দিরে এলেই মুশকিল আসান!

Looks like you've blocked notifications!

ডিভোর্স (বিবাহবিচ্ছেদ) সমস্যা? চিন্তার কোনো কারণ নেই। মুশকিল আসান রয়েছে ভারতের ঝাড়খন্ড রাজ্যের দেওঘরে! এই দেওঘরেরই বাবা বৈদ্যনাথ মন্দির এবং জয়দুর্গা মন্দিরে এসে দম্পতিরা গাঁটছড়া বাঁধলেই সমস্যার সমাধান! ডিভোর্স হওয়ার আর কোনো আশঙ্কাই নেই! সেই সঙ্গে অবিবাহিতরা এখানে এসে পূজা দিলেই নাকি ভাগ্যে জুটে যাবে শিবের মতো বর কিংবা পার্বতীর মতো বউ।

দাম্পত্যে ডিভোর্স না হওয়ার আশা এবং শিব-পার্বতীর মতো বর-বউ পাওয়ার আশায় হিন্দু সম্প্রদায়ের শিবরাত্রি উপলক্ষে এই মন্দিরে ঢল নামে মানুষের। যার ব্যতিক্রম হলো না এ বছরেও। দেওঘর শহরজুড়ে শিবরাত্রিতে একদিকে যখন নবদম্পতিদের ভিড়, তেমনি ভিড় উপচে পড়ল নবদম্পতিদের সঙ্গে আসা বরযাত্রীদেরও। তবে এ যে সে বরযাত্রী নয়, শহরজুড়ে ভূতবেশী হাজার হাজার মানুষের ভিড়। শিবের ভক্ত বলে কথা!

আজকের এই হাইটেক যুগে শুধু ভালোবাসা আর দাম্পত্যকে বাঁচাতে শনিবার ভারতের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার নবদম্পতি এবং অবিবাহিতরা এসে হাজির হলেন এই পুণ্যভূমিতে। ঝাড়খন্ডের দেওঘর। একদা মানভূম জেলার অন্তর্ভুক্ত ছিল এই দেওঘর। পরে বিহার, অধুনা ঝাড়খন্ডের অন্তর্ভুক্ত এই পুণ্যভূমি। কথিত আছে, কৈলাস পর্বত থেকে জ্যোতির্লিঙ্গ লঙ্কায় নিয়ে যাওয়ার পথে এখানেই নামানো হয়েছিল।

অন্যদিকে, পুরাণমতে, সতীর ৫১ পীঠের একটি পীঠ এখানেই। দেবী দুর্গার হৃদয় পড়েছিল এই দেওঘরে। তাই এই দেওঘরে ঢিল ছোড়া দূরত্বে গড়ে উঠেছে শিব ও পার্বতীর দুটি মন্দির। শিবরাত্রি উপলক্ষে এক অনন্য উৎসবে মেতে ওঠে গোটা দেওঘর।

শিবরাত্রি মানে শিবের বিয়ে। আর তাই বরযাত্রীর হিড়িক পড়ে যায় এই শহরে। গোটা শহরজুড়ে ভূত-রাক্ষস সেজে হাজার হাজার ভক্তকুলের ভিড়। অদ্ভুত দর্শন গোটা শহরেই। ব্যান্ড পার্টির সঙ্গে ডিজের আওয়াজে নাচে মেতে ওঠে ভূতেরা। গোটা ভারতে এমন চিত্র মেলা ভার। পাশাপাশি শিবরাত্রিতে এখানে অন্যতম আকর্ষণ দুটি মন্দিরের মধ্যে গাঁটছড়া বাঁধা। বাবা বৈদ্যনাথ মন্দিরের চূড়া থেকে জয়দুর্গার মন্দির পর্যন্ত বাঁধা হয় এই গাঁটছড়া বা চলতি কথায় গাঁটবন্ধন। কথিত আছে, নবদম্পতিরা এই গাঁটবন্ধন করে গেলে আর বিবাহবিচ্ছেদ বা ডিভোর্স হয় না।

এই মন্দিরের সেবায়েত স্বপ্ন চক্রবর্তী জানান, এটা অলৌকিক বিষয়। দম্পতিরা এই দুই মন্দিরে গাঁটছড়া বেঁধে গেলে তাঁদের সুখ-সমৃদ্ধি তো বৃদ্ধি পায়ই। উপরন্তু ডিভোর্স হয় না।