সাবেক চীনা নিরাপত্তাপ্রধানের আমৃত্যু কারাদণ্ড

Looks like you've blocked notifications!
চীনের সাবেক নিরাপত্তা প্রধান ঝো ইয়ংক্যাং। ছবি : রয়টার্স

দুর্নীতির অভিযোগে চীনের সাবেক নিরাপত্তাপ্রধান ঝো ইয়ংক্যাংকে (৭২) আমৃত্যু কারাদণ্ড দেওয়া হয়েছে। ঘুষ গ্রহণ, ক্ষমতার অপব্যবহার এবং জাতীয় নিরাপত্তাবিষয়ক গোপন তথ্য ফাঁস-এই তিনটি সুনির্দিষ্ট অভিযোগে তাঁকে এই দণ্ড দেওয়া হয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা সিনহুয়া।

সিনহুয়ার সংবাদের বরাতে টাইমস অব ইন্ডিয়া জানায়, দেশটির উত্তরের তিয়ানজিন সিটিতে এক রুদ্ধদ্বার বিচারকক্ষে ঝো ইয়ংক্যাংকে এই রায় দেওয়া হয়। গত ২২ মে থেকে ওই আদালতে তাঁর বিচারকাজ শুরু হয়। সিনহুয়ার খবরে উল্লেখ করা হয়, কেউ আইনের ঊর্ধ্বে নয়। এ ঘটনায় প্রমাণ হয়েছে চীন আইনের শাসনের চর্চা করছে এবং দল দুর্নীতি প্রতিরোধে কাজ করছে।

সিনহুয়ার খবরে আরো বলা হয়, সাবেক এ প্রধান নিরাপত্তা কর্মকর্তাকে আদালতে অনুশোচনা করতে দেখা গেছে। তিনি বিচারককে বলেন, ‘আমার কারণে দল ও জনগণের অনেক ক্ষতি হয়েছে। আমি অপরাধী এবং নিজের দোষ স্বীকার করছি।’ তিনি আদালতের রায়কে যুক্তিপূর্ণ ও স্বচ্ছ বলেও মেনে নেন।

এর আগে গত এপ্রিলে ঝোর বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠন করা হয়। ১৯৪৯ সালে চীনে কমিউনিস্ট পার্টি ক্ষমতায় আসার পর এই প্রথম কোনো শীর্ষ নেতা ঘুষের অভিযোগে দণ্ডিত হলেন।