অসন্তুষ্ট আমেরিকার চাপ

পাকিস্তানে সেভ দ্য চিলড্রেন নিষিদ্ধের নির্দেশ বাতিল

Looks like you've blocked notifications!
পাকিস্তানে তিনদিন আগে বন্ধ হওয়া সেভ দ্য চিলড্রেনের কার্যালয়ের তালা খুলে দিয়েছে প্রশাসন। ছবি : রয়টার্স

মার্কিন চাপে রাতারাতি ভোলবদল হলো পাকিস্তানের। ‘পাকিস্তানবিরোধী’ কর্মকাণ্ডের অভিযোগে শিশু সুরক্ষাবিষয়ক আন্তর্জাতিক বেসরকারি সংগঠন (এনজিও) সেভ দ্য চিলড্রেনকে পাকিস্তান ছাড়ার নির্দেশ দেওয়ার তিনদিন পর গতকাল ওই নির্দেশ বাতিল করেছে দেশটির প্রশাসন। দেশে এনজিওগুলোর কার্যকলাপ খতিয়ে দেখতে প্রয়োজনীয় আইন তৈরি না হওয়া পর্যন্ত শিশুকল্যাণে নিযুক্ত সংস্থাটিকে কাজকর্ম চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

এর আগে গত ১১ জুন এক নির্দেশে শিশুকল্যাণে নিযুক্ত আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থাটিকে তাদের কার্যক্রম বন্ধ করে দিতে বলেছিল পাকিস্তান সরকার। এরপর পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে সেভ দ্য চিলড্রেনের অফিস সিলগালা করে দেয় পুলিশ। সংগঠনটির বিদেশি কর্মীদের ১৫ দিনের মধ্যে পাকিস্তান ছাড়তে বলা হয়। এ সম্পর্কে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী নিসার আলি খান বলেছিলেন, একাধিক পাকিস্তানবিরোধী এনজিওর মুখোশ খুলে দেওয়ার কথা ভাবছে পার্লামেন্ট। কিন্তু তিনদিনের মাথায়ই ওই সুর বদলে গেল আমেরিকা অসন্তোষ প্রকাশ করতেই।

এনজিওটির কার্যক্রমের ওপর পাকিস্তান নিষেধাজ্ঞা জারি করতেই গত ১২ জুন ওয়াশিংটনের পক্ষ থেকে ইসলামাবাদকে বলা হয়, আগে পাকিস্তান এমন এক স্বচ্ছ আইন, প্রক্রিয়া চালু করুক যাতে আন্তর্জাতিক এনজিওরা সেদেশে আইন মেনেই কাজকর্ম চালাতে পারে। এরপরই দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সেভ দ্য চিলড্রেনকে নিষিদ্ধ করার আগের সিদ্ধান্তটি পরবর্তী নির্দেশ জারি হওয়া পর্যন্ত স্থগিত রাখা হলো। অর্থাৎ সংগঠনটি আগের মতোই কার্যকলাপ চালিয়ে যেতে পারবে। একই সঙ্গে দেশটিতে কর্মরত স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর নিয়ন্ত্রণে নতুন আইন তৈরির জন্য একটি কমিটি তৈরির ঘোষণা দেওয়া হয়। 

এর আগে ভুয়া টিকা কর্মসূচির মাধ্যমে আল-কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনকে ধরতে সেভ দ্য চিলড্রেন কাজ করেছে বলে অভিযোগ করে পাকিস্তান। ওই সময় মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) সাহায্যে সংগঠনটি এমন কাজ করেছিল বলে পাকিস্তানের পক্ষ থেকে অভিযোগ করা হয়। পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই সে সময় দাবি করেছিল, ওই ভুয়া কর্মসূচি চালাতে সিআইএ শাকিল আফ্রিদি নামে যে চিকিৎসককে কাজে লাগিয়েছিল, তিনি কাজ করতেন সেভ দ্য চিলড্রেনে। তবে শিশু সুরক্ষা সংগঠনটির পক্ষ থেকে বারবার এ অভিযোগ অস্বীকার করা হয়। ওই টিকা কর্মসূচির প্রধান শাকিল আফ্রিদি কিংবা সিআইএর সঙ্গে তাদের কোনো যোগ নেই বলেও দাবি করা হয়।