‘আমি প্রেসিডেন্ট, আপনি না’

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পুরোনো ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাক্ষাৎকার নিচ্ছিলেন মার্কিন সংবাদমাধ্যম টাইমসের ওয়াশিংটন দপ্তরের প্রধান মাইকেল শেরার। অনুষ্ঠানের নাম ‘সত্যের কি মৃত্যু হয়েছে’ (ইজ ট্রুথ ডেড)। ট্রাম্প ক্ষমতায় আসার আগে ও পরে তাঁকে ঘিরে বিভিন্ন বিতর্ক নিয়ে আলোচনা হচ্ছিল সেখানে। সেই অনুষ্ঠানে হঠাৎ ট্রাম্প যেন একটু খাপ্পা হয়ে গেলেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার নেওয়া ওই সাক্ষাৎকারে শেরারকে ট্রাম্প বলেন, ‘আমি একজন সহজাত প্রবৃত্তির মানুষ। তবে আমার প্রবৃত্তি সঠিক হয়। এই যে দেখেন, এই সময়ের মধ্যে, আমার ধারণা, আমি খুব একটা খারাপ করিনি। কারণ আমিই প্রেসিডেন্ট, আপনি না।’

অনুষ্ঠানটিতে আলোচনা হয় বিভিন্ন বিষয় নিয়ে। এর মধ্যে ছিল প্রেসিডেন্ট নির্বাচনের সময় ট্রাম্প টাওয়ারে সাবেক প্রেসিডেন্ট  বারাক ওবামার আড়িপাতার মতো বিভিন্ন বিতর্কিত বিষয়। এমনকি বাদ যায়নি প্রেসিডেন্ট জন এফ কেনেডির হত্যাকাণ্ডে আলোচিত বিভিন্ন ষড়যন্ত্র-তত্ত্বও ।

সাক্ষাৎকারে টেলিফোনে ওবামার আড়িপাতার বিষয়ে করা প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, ‘ফোনে আড়িপাতার বিষয়ে আমি যা বলেছিলাম, সেটি উদ্ধৃতি চিহ্নের মধ্যে ছিল। আমি বর্ণনা ভালোই দিয়েছিলাম। কিন্তু আড়িপাতা শব্দটিতে উদ্ধৃতি চিহ্ন ছিল।’

সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, নির্বাচনের সময় ওবামার অনুরোধে ব্রিটিশ গোয়েন্দা সংস্থা জিসিএইচকিউ নজরদারি করেছিল বলে তাঁর প্রশাসনের অভিযোগটি সঠিক ছিল। তবে বিষয়টি সরাসরি অস্বীকার করে জিসিএইচকিউ। 

সাক্ষাৎকারে অন্য প্রশ্নের জবাবগুলোও বেশ সামলে নেন ট্রাম্প।