হাতের মুঠোয় নরেন্দ্র মোদি

Looks like you've blocked notifications!

গত বছর ভারতের সাধারণ নির্বাচনের আগেই সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশবাসীর সঙ্গে যোগাযোগ শুরু করেন নরেন্দ্র মোদি। সেই থেকে শুরু। মোদি একে একে দখল করেছেন ফেসবুক, টুইটারসহ সবকয়টি সামাজিক যোগাযোগমাধ্যম। আর এবার ডিজিটাল জগতে নিজের বিচরণের ষোলো আনা পূর্ণ করতে গতকাল বুধবার নিজের নামে অ্যান্ড্রয়েড অ্যাপ (অ্যাপ্লিকেশন) চালু করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অ্যাপটি চালুর পর আজ বৃহস্পতিবার অ্যাপটি ব্যবহারের একটি ছবি দিয়ে এর ক্যাপশন দিয়েছেন, ‘হাতের মুঠোয় নরেন্দ্র মোদি’।

নির্বাচিত হওয়ার আগে মোদি বলেছিলেন তরুণদের প্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমে থাকবেন সবসময়।  ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর থেকেই প্রতিদিনের নিজের সব উল্লেখযোগ্য ঘটনা কিংবা বিষয়গুলো অনবরত ফেসবুক ও টুইটারে পোস্ট করে সেই কথা রেখেছেন। নির্বাচনী প্রচারাভিযানের সময় ব্যবহার করা ফেসবুক, টুইটার ব্যবহার করেছেন।  বর্তমানে তিনি ব্যবহার করছেন ভারতে প্রচলিত প্রায় সব সামাজিক যোগাযোগের মাধ্যম। আর এর কল্যাণে ইতিমধ্যেই পেয়ে গেছেন ‘ভারতের প্রথম ডিজিটাল প্রধানমন্ত্রীর’ তকমা।


অ্যাপটি চালুর খবরটি দিয়েছেন ফেসবুক ও টুইটারের মাধ্যমেই। গতকাল টুইট করে ঘোষণা দিয়ে বললেন, “‘নরেন্দ্র মোদি’ চালু হলো। মোবাইলেও সংযুক্ত থাকুন। এই অ্যাপটির বেশকিছু উদ্ভাবনী বৈশিষ্ট রয়েছে। গুগল প্লে স্টোর থেকে এটি ডাউনলোড করা যাবে, যেকোনো প্রতিক্রিয়া সাদরে গ্রহণ করা হবে।”এরপর আরো একটি স্ট্যাটাসে তিনি লিখেন, ‘নরেন্দ্র মোদি মোবাইল অ্যাপ উদ্বোধন করা হলো। আসুন, এখন থেকে মোবাইল ফোনে যোগাযোগ রাখি।’

মোদি আরো জানিয়েছেন, ‘অ্যাপটির মাধ্যমে তাঁর দেশের জনগণ তার সাথে সরাসরি যোগাযোগ করতে পারবে মেসেজ কিংবা ইমেইলের মাধ্যমে আর পাঠাতে পারবে যেকোনো বিষয়ে তাদের ভাবনা কিংবা প্রত্যাশার কথা।’

চলতি বছরের শুরুতে এই অ্যাপ তৈরির ঘোষণাটি দিয়েছিল প্রধানমন্ত্রীর কার্যালয় এবং খোদ মোদির জন্য একটি অ্যাপ তৈরির। অ্যাপটি তৈরি করতে একটি প্রতিযোগিতার আয়োজন করে মোদির (প্রধানমন্ত্রীর) কার্যালয়।

এর আগে, ক্ষমতায় আসার পর পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মাইগভ ডট ইন  নামে একটি ওয়েবসাইট চালু করেন। যেখানে সাধারণ ভারতীয়রা তাদের মতামত, সমস্যা ও সম্ভাবনার কথা প্রধানমন্ত্রীকে জানাতে পারেন।