যুক্তরাষ্ট্রে গির্জায় হামলা

সন্দেহভাজন বন্দুকধারী আটক

Looks like you've blocked notifications!
ডিলেন রুফ। ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে আফ্রো-আমেরিকানদের গির্জায় হামলার ঘটনায় এক সন্দেহভাজন বন্দুকধারী আটক হয়েছেন। স্থানীয় সময় গত বুধবার রাতের ওই হামলায় নয়জন নিহত হন।

চার্লসটনের পুলিশপ্রধান গ্রেগরি মুলেন জানান, নর্থ ক্যারোলাইনার শেলবির এক ট্রাফিক সিগন্যাল থেকে সাউথ ক্যারোলাইনার লেক্সংটনের বাসিন্দা ডিলেন রুফকে (২১) আটক করা হয়। কয়েক ঘণ্টা গাড়ি চালিয়ে শেলবিতে পৌঁছান তিনি।

জানা গেছে, চার্লসটন শহরে ইমানুয়েল আফ্রিকান মেথোডিস্ট এপিসকোপাল গির্জায় (এএমই) গুলিবর্ষণের আগে বন্দুকধারী বাইবেল পাঠসভার পুরো সময় বসেছিল। এ হামলায় গির্জার যাজকসহ নয়জন নিহত হন। নিহতদের মধ্যে ছয়জন নারী।

রুফ জানিয়েছেন, আটকের সময় তিনি পুলিশকে সহযোগিতা করেছেন। গতকাল বৃহস্পতিবার আটকের পর তাঁকে আদালতে হাজির করার জন্য বিমানে করে নর্থ ক্যারোলাইনায় ফিরিয়ে আনা হয়।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, তিনি এবং তাঁর স্ত্রী এই গির্জার যাজক ক্লেমেন্টা পিঙ্কনিসহ কয়েকজন সদস্যকে চেনেন। এই গির্জাকে একটি পবিত্র স্থান হিসেবে উল্লেখ করে এখানে আবারো প্রার্থনাসভা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি অস্ত্র রাখার অধিকার নিয়ে প্রশ্ন তুলে বলেন, ‘এ ধরনের হত্যাকাণ্ড অন্য কোনো উন্নত দেশে ঘটে না।’

বিবিসি জানিয়েছে, পুলিশ গির্জাটি ঘিরে রেখেছে। নিহতদের স্বজন ও গণমাধ্যমকর্মীদের গির্জার কাছাকাছি দাঁড়ানোর অনুমতি দেওয়া হয়েছে। স্বজনরা ঘটনাস্থলের কাছে জড়ো হয়েছেন।

পুলিশপ্রধান গ্রেগরি মুলেন জানান, এ হামলায় গির্জার ভেতরেই আটজন নিহত হন। হাসপাতালে নেওয়ার পর আরেকজনের মৃত্যু হয়। তিনি বলেন, ‘আমার মনে হয়, বর্ণবিদ্বেষ থেকেই এই অপরাধ।’