বয়স ৮ মাস, ওজন ১৭ কেজি!

Looks like you've blocked notifications!

ভারতের অমৃতসরের চাহাতের বয়স মাত্র আট মাস। কিন্তু আশ্চর্যের বিষয় হলো এই বয়সেই তার ওজন দাঁড়িয়েছে ১৭ কেজিতে। এ নিয়ে চিন্তিত চাহাতের পরিবার ও চিকিৎসক।

চিকিৎসকরা বলছেন, এই বয়সের একটি কন্যাশিশুর ওজন সাধারণত ছয় থেকে নয় কেজি হয়ে থাকে।

ওই শিশুর চিকিৎসক বলছেন, বয়স অনুযায়ী শুধু তার ওজনই দ্বিগুণ নয়, তার আহারও ১০ বছর বয়সী একটি বাচ্চার মতো।  ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

গত ১৩ এপ্রিল বারক্রফট টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে চাহাতের বাবা সরোজ কুমার বলেন, বয়স অনুযায়ী সে অন্য শিশুদের তুলনায় বেশি ক্ষুধার্ত থাকে। কিছুক্ষণ পর পরই দুধ ও খাবার চায়। দিনকে দিন তার ওজন বেড়ে যাওয়ায় চিন্তিত পরিবার ও চিকিৎসকরা।

সাক্ষাৎকারে চাহাতের মা রেনু বলেন, ‘জন্মের সময় চাহাত অন্যসব স্বাভাবিক শিশুর মতোই ছিল। চার মাস পর আমরা বুঝতে পারি যে ওর ওজন বাড়ছে।’

এরপর বাবা-মা বাচ্চাকে নিয়ে চিকিৎসকের কাছে যান। চিকিৎসক শিশু চাহাতের রক্ত পরীক্ষা করতে বলেন। কিন্তু তার ত্বকের পুরুত্বের কারণে রক্তের নমুনা নেওয়া যাচ্ছে না।  

চাহাতের চিকিৎসক বাসুদেব শর্মা বলেন, জন্মের চার মাস পর এত দ্রুত কোনো বাচ্চার ওজন বেড়ে যাওয়ার ঘটনা এটাই প্রথম।

‘আমরা তার বাবা-মাকে অমৃতশরের সিভিল হসপিটালের শিশু বিশেষজ্ঞকে দেখানোর পরামর্শ দিয়েছি। বাচ্চাটির অতিরিক্ত মেদ রয়েছে।’ তার রক্ত পরীক্ষা সঠিকভাবে করা যাবে না, বলেন ড. শর্মা। 

এই মুহূর্তে ওই বাচ্চাটির বাবা-মার আশা তাদের সন্তান অন্য শিশুদের সঙ্গে স্বাভাবিকভাবে খেলাধুলা করবে। কিন্তু বাচ্চাটিকে নিয়ে এরপর তারা কী করবে তা ভেবে পাচ্ছেন না এই দম্পতি।