তুরস্কে আরও চার হাজার সরকারি কর্মকর্তা ছাঁটাই

Looks like you've blocked notifications!
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। পুরোনো ছবি

তুরস্কের সরকার চার হাজারের বেশি সরকারি কর্মকর্তাকে ছাঁটাই করেছে। এর মধ্যে এক হাজারের বেশি আইন মন্ত্রণালয়ের কর্মী, একই সংখ্যক সেনা কর্মকর্তা রয়েছেন। আরো আছেন দেশটির বিমানবাহিনীর শতাধিক পাইলট।

স্থানীয় সময় শনিবার সকালে জারি করা এক সরকারি প্রজ্ঞাপনে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সরকার জানিয়েছে, যাঁদের ছাঁটাই করা হয়েছে, তাঁদের সবারই ‘সন্ত্রাসী সংগঠনের’ সঙ্গে যোগাযোগ রয়েছে, যা জাতীয় স্বার্থের জন্য হুমকি। 

গত ১৬ এপ্রিল বিতর্কিত গণভোটের মধ্য দিয়ে নিজের ক্ষমতা আরো শক্তিশালী করার পর প্রেসিডেন্ট এরদোয়ানের সরকার এ নিয়ে ১৩ হাজারের বেশি সরকারি কর্মকর্তাকে বরখাস্ত করল।

শনিবার পৃথক একটি আদেশে দেশটির সরকার ‘টিভি ডেটিং শো’ প্রচার বাতিল করেছে। এ ছাড়া অনলাইনে মুক্ত তথ্যের ভাণ্ডার উইকিপিডিয়াও বন্ধ করে দিয়েছে তুরস্ক। 

দেশটির উপ-প্রধানমন্ত্রী নুমান কুরতুলমাস গত মার্চে টেলিভিশন ডেটিং প্রোগ্রাম নিয়ে সতর্ক করেন। সে সময় তিনি বলেন, এ ধরনের টিভি শো তুরস্কের ঐতিহ্যের সঙ্গে যায় না। তাঁর এ সতর্কবার্তা অনুসরণ করেই টিভিতে ডেটিং শো বন্ধ করে দেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে গত বুধবার এরদোয়ানের সরকার নয় হাজারের বেশি পুলিশ কর্মকর্তাকে ছাঁটাই করে। এ ছাড়া যুক্তরাষ্ট্রে নির্বাসিত দেশটির ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের সঙ্গে যোগাযোগ রাখার সন্দেহে এক হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

গত বছর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ফেতুল্লা গুলেনের বিরুদ্ধে গণঅভ্যুত্থানে উসকানি দেওয়ার অভিযোগ তুলেছিলেন। কিন্তু তখন ওই ধর্মীয় নেতা তা অস্বীকার করেছিলেন।

তুরস্কে গত বছর অভ্যুত্থানের চেষ্টাকারী দেশটির সেনাবাহিনীর একাংশ মার্শাল ল (সেনাশাসন) ঘোষণা দিয়ে সারা দেশে কারফিউ জারি করে। তবে এরদোয়ানের আহ্বানে অভ্যুত্থান চেষ্টাকারীদের বিরুদ্ধে রাস্তায় নামেন তাঁর সমর্থকরা। এতে ওই সেনাশাসন ব্যর্থ হয়।