সিনেমা হল করবে সৌদি আরব

Looks like you've blocked notifications!

সিনেমা হল নির্মাণ করতে যাচ্ছে সৌদি আরব। দেশটির জেনারেল এন্টারটেইনমেন্ট অথরিটির (জিইএ) চেয়ারম্যান আহমেদ আল খতিব এ কথা জানিয়েছেন।

কর্তৃপক্ষ বলছে, সিনেমা হলসহ একদিন সৌদি আরব বিশ্বমানের অপেরা হাউস নির্মাণ করবে। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

এর আগে ২০১৫ সালের ডিসেম্বরে দেশটিতে সিনেমা হল নির্মাণের অনুমোদন দিয়েছিল এ সংক্রান্ত কমিটি।

১৯৭০-এর দিকে দেশটিতে কিছু সিনেমা হল ছিল। কিন্তু ধর্মীয় নেতাদের প্রভাবে সেগুলো বন্ধ হয়ে যায়। এর পর থেকে সৌদি আরবে এখনো চলচ্চিত্র নিষিদ্ধ রয়েছে।

এই বছর দেশটিতে কনসার্ট শুরু হলে ধর্মীয় আলেমরা সেটিকে বাঁকা চোখে দেখেন। তাঁরা এর বিরোধিতা করেন।

গত বছর ‘রূপকল্প ২০৩০’ নির্ধারণের মাধ্যমে সৌদি সরকার দেশটির সাংস্কৃতিক অঙ্গনকে ঢেলে সাজানোর ঘোষণা দেয়। 

দেশটির জেনারেল এন্টারটেইনমেন্ট অথরিটির (জিইএ) চেয়ারম্যান আহমেদ আল খতিব রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, যেসব রক্ষণশীল বিনোদন ব্যবস্থা ঢেলে সাজানোর সমালোচনা করেছিলেন তাঁরা বুঝতে পারছেন দেশের তরুণরা (৩০ বছরের কম বয়সী) এই পরিবর্তন চায়।

আল খতিবের আশা, এখন লন্ডন, নিউইয়র্কে যা চলছে প্রায় সে রকমই বিনোদন সুযোগ তৈরি করা। তবে কয়েক দশক ধরে চলা সাংস্কৃতিক রক্ষণশীলতা থেকে বেরিয়ে আসা দ্রুত সম্ভব হবে না বলেও তিনি মনে করেন।

আহমেদ আল খতিব বলেন, ‘আমি বিশ্বাস করি এই বিতর্কে আমরা জয়ী হব। সৌদির কিছু মানুষ স্বাধীন, কিছু রক্ষণশীল কিন্তু অধিকাংশই মধ্যপন্থী।’

বিদেশে যাওয়ার দিকে ইঙ্গিত করে জিইএর চেয়ারম্যান আরো বলেন, ‘সৌদির মানুষজন ভ্রমণ করে। তাঁরা সিনেমা দেখতে যান, কনসার্টে যায়। আর রক্ষণশীলরা ঘরে বসে থাকেন। আমি মধ্যবয়সী ৮০ ভাগ মানুষের ওপর আস্থা রাখতে চাই।’

সৌদি নাগরিকরা বিনোদনের জন্য বিদেশে গিয়ে বছরে ২০ বিলিয়ন ডলার ব্যয় করে থাকেন। সৌদি সরকার এর এক-চতুর্থাংশ দেশে রাখার পরিকল্পনা করছে।