বাড়ি ফিরেই মারা গেলেন ‘১৪৬’ বছরের সোদিমেজো

Looks like you've blocked notifications!
১৪৬ বছর বয়সে চলে গেলেন গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে বিশ্বের সবচেয়ে দীর্ঘায়ু ব্যক্তির তকমা পাওয়া সোদিমেজো। ছবি : বিবিসি

বহুদিন আগেই নিজের কবরের ফলকটি বানিয়ে রেখেছিলে ইন্দোনেশিয়ার মধ্য জাভার বাসিন্দা সোদিমেজো। কিন্তু কবরের ফলকটি আর লাগানো হয়নি। ভাগ্যের ফেরে তিনি হয়ে গিয়েছিলেন বিশ্বের সবচেয়ে দীর্ঘায়ু ব্যক্তি।

অবশেষে দীর্ঘদিন ধরে বাড়ির দরজার পাশে পড়ে থাকা ফলকটি লাগানো হলো গতকাল সোমবার। ১৪৬ বছরে চলে গেলেন গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে বিশ্বের সবচেয়ে দীর্ঘায়ু ব্যক্তির তকমা পাওয়া সোদিমেজো!

আত্মীয়দের বরাত দিয়ে বিবিসি জানায়, অসুস্থ অবস্থায় অনেকদিন হাসপাতালে ছিলেন সোদিমেজো। কয়েকদিন আগে থেকে বাড়ি ফেরার জন্য অস্থির হয়ে উঠেছিলেন তিনি। আর বাড়ি ফিরেই মারা গেলেন।

ইন্দোনেশিয়ার সরকারি হিসাব অনুযায়ী, মধ্য জাভার অধিবাসী সোদিমেজোর জন্ম হয়েছিল ১৮৭০ সালে।

তবে এই কথাটি প্রথমে মানতে চায়নি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ। কারণ ইন্দোনেশিয়ায় জন্ম সনদ তৈরির কাজটিই শুরু হয়েছিল ১৯০০ সালে।

পরে বিশ্ব রেকর্ডের হিসেব রাখা সংস্থাটির কর্মকর্তারা সোদিমেজোর সাথে কথা বলে এবং জন্ম তারিখের সপক্ষে তিনি যেসব কাগজপত্র এবং প্রমাণ জমা দিয়েছেন তা যাচাই করে তাঁর বয়স সম্পর্কে নিশ্চিত হন।

গত বছর বিবিসিকে একটি সাক্ষাৎকার দিয়েছিলেন সোদিমেজো। সেখানে তিনি জানিয়েছিলেন, তাঁর এই দীর্ঘ জীবনের গোপন চাবিকাঠি ধৈর্য আর ভালোবাসা।