মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে ‘ভারতীয়’ ববি জিন্দাল

Looks like you've blocked notifications!
ববি জিন্দাল। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের প্রথম অশেতাঙ্গ গভর্নর ববি জিন্দাল। তিনি ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে চমক হতে যাচ্ছেন। গতকাল বুধবার তিনি রিপাবলিকান দল থেকে মনোনয়ন পেতে লড়াইয়ের ঘোষণা দিয়েছেন।

মার্কিন সংবাদ প্রতিষ্ঠান এনবিসি নিউজ ও ওয়াল স্ট্রিট জার্নাল পরিচালিত জনমত জরিপে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ১৬ প্রার্থীর তালিকা প্রকাশের দুদিন পর ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক ববি জিন্দাল (৪৪) এই ঘোষণা দিলেন। টেলিফোনে এক জনমত জরিপের ফলাফলে দেখা গেছে, কোনো রিপাবলিকান ভোটারই বলেননি যে ববি মনোনয়ন পাবেন। ২২ শতাংশ আমেরিকান জেব বুশকে সমর্থন দিয়েছেন।

নিউ অরলিয়ান্সের একটি অনুষ্ঠানস্থলে যুক্তরাষ্ট্রের পতাকার সামনে দাঁড়িয়ে দুই মেয়াদের গভর্নর ও সাবেক কংগ্রেসম্যান ববি জিন্দাল নিজেকে নীতিরচয়িতা হিসেবে উপস্থাপন করেন। তিনি বলেন, ‘আমরা অনেক বাচাল পেয়েছি। এখন কাজের লোক দরকার।’

হিন্দু থেকে ধর্মান্তরিত খ্রিস্টান জিন্দাল বলেন, ‘আমি জানি, অনেকের ধারণা আমি আমার বিশ্বাস নিয়ে অনেক কথা বলি। কিন্তু আমি চুপ করে থাকতে পারব না।’ তিনি ২০০৮ সালে লুইজিয়ানার গভর্নরের দায়িত্ব গ্রহণ করেন। তিনি একসময় রাজ্য স্বাস্থ্য সংস্থা ও লুইজিয়ানা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বও পালন করেন।

রিপাবলিকান দলের রাজনৈতিক পরামর্শক রয় ফ্লেচার বলেন, ‘আমার মনে হয় না, লুইজিয়ানার কেউ মনে করেন তিনি নির্বাচনে জয়লাভ করবেন।’ রয় ফ্লেচার ২০০০ সালে প্রেসিডেন্ট নির্বাচনে সিনেটর জন ম্যাককেইনের প্রচার ম্যানেজার ছিলেন।

এদিকে, এরই মধ্যে রিপাবলিকান দলের মনোনয়ন পেতে মাঠে নেমেছেন বুশ পরিবার থেকে আসা জেব বুশ। তাঁর বাবা জর্জ এইচ ডব্লিউ বুশ ও ভাই জর্জ ডব্লিউ বুশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন। আর ডেমোক্র্যাট দল থেকে লড়ছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। একটি জরিপে দেখা গেছে, হিলারিই পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হচ্ছেন।