ইয়েমেনে সৌদি আরবের তিন সৈন্য নিহত

Looks like you've blocked notifications!
ইয়েমেনে নিয়মিত বিমান হামলা চালাচ্ছে সৌদি নেতৃত্বাধীন জোট। ছবি : এএফপি

সৌদি আরবের সীমান্তে ইয়েমেনের ইরান সমর্থনপুষ্ট বিদ্রোহীদের হামলায় সৌদি আরবের তিন ও সংযুক্ত আরব আমিরাতের এক সৈন্য নিহত হয়েছেন। আজ বৃহস্পতিবার সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বিবিসি।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা পরিবেশিত সৌদি নেতৃত্বাধীন জোটের বিবৃতিতে বলা হয়, বুধবার সন্ধ্যায় জিজান অঞ্চলে রকেটের আঘাতে দুই সৌদি সৈন্য নিহত হয়েছেন। বিস্তারিত উল্লেখ না করে বিবৃতিতে আরো বলা হয়, আসির অঞ্চলের আলাব ক্রসিং পয়েন্টে সৌদি সীমান্তরক্ষী বাহিনীর এক সদস্য নিহত হয়েছেন। এ ছাড়া সোমবার সীমান্তে হুতি বিদ্রোহীদের সাথে সংঘর্ষে আমিরাতের এক সৈন্য নিহত হয়েছেন বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

হামলার ব্যাপারে সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া না গেলেও ইয়েমেনে শিয়া হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে রিয়াদের বিমান অভিযান শুরুর পর থেকেই তারা প্রায়ই সীমান্তের ওপার থেকে গোলা বর্ষণের ঘটনা ঘটাচ্ছে। মার্চ থেকেই হুথিদের বিরুদ্ধে বিমান অভিযানের নেতৃত্ব দিচ্ছে রিয়াদ।

ইয়েমেনের নির্বাসিত প্রেসিডেন্ট আবেদ্রাবো মনসুর হাদির সমর্থনে গত ২৬ মার্চ থেকে ইয়েমেন বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান চালানো জোটে যোগ দেয় সংযুক্ত আরব আমিরাত।

বিমান অভিযান শুরুর পর থেকেই সীমান্ত বরাবর বিভিন্ন সংঘর্ষ ও গোলা বর্ষণের ঘটনায় এখন পর্যন্ত কমপক্ষে ৪৩ জন সামরিক ও বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

এ ছাড়া ইয়েমেনের ভেতরে সরকারপন্থী ও বিদ্রোহীদের মধ্যে গত কয়েক মাসের সংঘর্ষে দুই হাজার ৬০০ জনের বেশি লোক প্রাণ হারিয়েছে।