ফ্রান্সে ম্যাকরোঁ-যুগ শুরু

Looks like you've blocked notifications!
ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে রোববার অভিষেক হয়েছে ইমানুয়েল ম্যাকরোঁর। উদ্বোধনী ভাষণে তিনি ফ্রান্সের সমাজ থেকে বিভক্তি দূর করার অঙ্গীকার করেছেন। ছবি : রয়টার্স

ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছেন ইমানুয়েল ম্যাকরোঁ।

স্থানীয় সময় রোববার দেশটির প্রেসিডেন্টের ভবন এলিসি প্রাসাদে ম্যাকরোঁর অভিষেক হয়।

দায়িত্ব গ্রহণের পর উদ্বোধনী ভাষণে ফ্রান্সের সমাজ থেকে বিভাজন দূর করার অঙ্গীকার করেন ম্যাকরোঁ। একই সঙ্গে বিশ্বে ফ্রান্সের অবস্থান শক্তিশালী করার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

৭ মের নির্বাচনে কট্টর ডানপন্থী মেরি লো পেনকে হারিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হন ম্যাকরোঁ। ফ্রান্সকে এগিযে নেওয়ার প্রত্যয় ব্যক্ত করে মাত্র ৩৯ বছর বয়সে প্রেসিডেন্ট হয়ে বিশ্বকে তাক লাগিয়ে দেন মধ্যপন্থী এই রাজনীতিক। উদ্বোধনী ভাষণেও একই ধারাবাহিকতা অক্ষুণ্ণ রাখার কথা জানিয়ে ম্যাকরোঁ বলেন, ‘আমাদের সমাজ থেকে বিভক্ত ও ভঙ্গুরতাকে অবশ্যই দূর করতে হবে।’

‘বিশ্ব ও ইউরোপের দরকার আগের যেকোনো সময়ের চেয়ে উন্নত, শক্তিশালী ফ্রান্স, যেটি স্বাধীনতা ও সংহতির পক্ষে সোচ্চার’, যোগ করেন ম্যাকরোঁ।

ফ্রান্সের নবনিযুক্ত প্রেসিডেন্ট বলেন, তাঁর প্রশাসন শ্রমবাজারকে আরো উন্মুক্ত, ব্যবসাবান্ধব করবে, যাতে করে কোম্পানিগুলো যথাযথভাবে নিজেদের কার্যোদ্ধার করতে পারে। প্রেসিডেন্ট হিসেবে তাঁর কাজের কেন্দ্রবিন্দুতে থাকবে ‘উদ্ভাবন’।