‘দ্রুত সময়ের মধ্যে অভিযানের জন্য প্রস্তুত থাকুন’

Looks like you've blocked notifications!
ভারতীয় বিমান বাহিনীর প্রধান বিএস ধানোয়া। পুরোনো ছবি

ভারতের জম্মু-কাশ্মীর রাজ্যে সামরিক ক্যাম্পগুলোতে সন্ত্রাসী হামলা চলতে থাকার পরও ‘খুব দ্রুত সময়ের মধ্যে’ অভিযানে নামতে বিমানবাহিনীর কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল বি এস ধানোয়া।

ব্যক্তিগত এক চিঠিতে ভারতীয় বিমানবাহিনীর প্রধান এই আহ্বান জানিয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা এএনআই ।

বিমানবাহিনীর প্রধান তাঁর কর্মকর্তাদের উদ্দেশে কখন এই চিঠি লিখেছেন, তা এএনআইয়ের প্রতিবেদনে উল্লেখ নেই। কিন্তু বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, চিঠিটি এক মাস আগে লেখা।

এএনআইয়ের প্রতিবেদন অনুযায়ী, চিঠিতে বিমানবাহিনীর কর্মকর্তাদের উদ্দেশে বলা হয়, ‘বর্তমান বাস্তবতায় আমাদের অব্যাহত অপ্রচলিত যুদ্ধের হুমকির জন্য প্রস্তুত থাকতে হবে। এমনকি বর্তমান শক্তিমত্তা দিয়েই আমাদের খুব দ্রুত সময়ের মধ্যে অভিযানের জন্য প্রস্তত থাকতে হবে। এ সংক্রান্ত প্রশিক্ষণের ওপর নজর দেওয়া দরকার।’

বিমানবাহিনীর প্রধানের  চিঠিতে বলা হয়, ভারতীয় বিমানবাহিনীর (আইএএফ) জন্য ৪২ স্কোয়াড্রন জঙ্গিবিমান বরাদ্দ থাকলেও বর্তমানে রয়েছে মাত্র ৩৩টি। এই ঘাটতি সত্ত্বেও ‘ কোনো উপায় নেই’, পেশাদারিত্বের সঙ্গে যুদ্ধ চালিয়ে যেতে হবে।

চিঠিতে বিমানবাহিনীর প্রধান বলেন, বর্তমান পরিস্থিতিতে নিজেদের প্রযুক্তি সক্ষমতা বাড়াতে হবে। পাশাপাশি শত্রুপক্ষের সামর্থ্যের সঙ্গেও তাল মেলাতে হবে। তাহলেই কেবল যুদ্ধে জয়ী হওয়া সম্ভব।
 
এয়ার মার্শাল বিএস ধানোয়া তাঁর চিঠিতে নিজ বাহিনীতে কথিত পক্ষপাতিত্ব ও যৌন হয়রানির বিষয় নিয়েও লেখেন। তাঁর মতে, ভারতীয় বিমানবাহিনীতে পেশাদারত্বের অভাব দেখা যাচ্ছে।

‘অফিসারদের নিয়োগ ও পদোন্নতিতে পক্ষপাতিত্বমূলক আচরণের কিছু ঘটনার সাক্ষী হতে হয়েছে আমাদের’, বলেন ধানোয়া।

চিঠিতে বাহিনীর সদস্যদের সতর্ক করে ধানোয়া বলেন, অবমাননাকর আচরণ, শারীরিক ভীতিপ্রদর্শন ও জ্যেষ্ঠ কর্মকর্তাদের কাছ থেকে যৌন হয়রানির মতো ঘটনা কোনোভাবেই সহ্য করা হবে না।

ধানোয়ার এই চিঠি ১২ হাজার আ ইএএফ কর্মকর্তাকে ইমেইলের মাধ্যমে পাঠানো হয়।

এই চিঠির বিষয়ে জানতে চাইলে আইএএফের এক মুখপাত্র বলেন, এটা অভ্যন্তরীণ যোগাযোগ। এই বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।