লাশের চোখ গায়েব, চিকিৎসকরা বললেন গিরগিটির পেটে!

Looks like you've blocked notifications!

আত্মহত্যার জন্য বিষপান করেছিলেন ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের ভোপাল শহরের এক তরুণী। পরে শহরের একটি হাসপাতালে মৃত্যু হয় তাঁর। ময়নাতদন্তও করা হয় যথারীতি। কিন্তু ময়নাতদন্তের পর ওই তরুণীর একটি চোখ গায়েব হয়ে যায়। হাসপাতালের চিকিৎসকদের দাবি, চোখটি গেছে গিরগিটির পেটে।

রক্ষা কাটারে নামের ওই তরুণীকে গত বৃহস্পতিবার অসুস্থ অবস্থায় গোয়ালিয়র শহরের জেএএইচ হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার তাঁর মৃত্যু হয়। পরদিন রক্ষার লাশ পাঠানো হয় ময়নাতদন্তের জন্য। 

শনিবার রক্ষার লাশ বুঝে নিতে হাসপাতালে যান তাঁর পরিবারের সদস্যরা। সেখানে গিয়ে দেখেন, লাশের ডান চোখটি নেই। এ বিষয়ে চিকিৎসকদের অজুহাত মানতে নারাজ তাঁরা। 

রক্ষার চাচা এন পি আওয়াস্তি বলেন, ‘চিকিৎসকরা বলছেন, গিরগিটি লাশের চোখ খেয়ে ফেলেছে। তবে রক্ষার পরিবারের সদস্যদের ধারণা, অঙ্গ প্রতিস্থাপনের জন্য হাসপাতাল কর্তৃপক্ষ অবৈধভাবে চোখটি বের করে নিয়েছে।’ 

গোয়ালিয়রের ওই হাসপাতালে এমন অভিযোগ আগে থেকেই আছে। গত ছয় বছরে ৮০টি মানব শরীরের অঙ্গ ওই হাসপাতালে দান করা হয়। কিন্তু এ সময়ের মধ্যে মাত্র একটি অঙ্গ প্রতিস্থাপন করা হয়েছে। বাকি অঙ্গগুলোর কী হলো, তাঁর হিসাব মেলেনি সম্প্রতি করা এক তদন্তে।