সৌদি আরবে ডোনাল্ড ট্রাম্পের তরবারি নাচ

Looks like you've blocked notifications!
সৌদি আরবের রাজধানী রিয়াদের তলোয়ার নাচে অংশ নেন ডোনাল্ড ট্রাম্প। ছবি : এএফপি

সবার সামনেই নাচলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাও আবার সৌদি আরবে! এ সময়ে তাঁর সঙ্গে নেচেছেন তাঁর পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ও বাণিজ্যমন্ত্রী উইলবার রস।

স্থানীয় সময় গতকাল শনিবার রাষ্ট্রীয় সফরে সৌদি আরবের রাজধানী রিয়াদে পৌঁছান ট্রাম্প। তাঁকে অভ্যর্থনা জানান সৌদি বাদশাহ সালমান। সেদিন রাতে নৈশভোজের পর কিং আবদুল আজিজ হিস্টোরিক্যাল সেন্টারে দেশটির ঐতিহ্যবাহী তলোয়ার নাচে অংশ নেন তিনি।

বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, বাজনার তালে তালে বেশ হাসি মুখে অদ্ভুতভাবে হেলেদুলে নাচছেন ট্রাম্প। হাতে রয়েছে চকচকে একটি তলোয়ার। এ সময় তাঁর সঙ্গে মন্ত্রীরা ছাড়াও ছিলেন অনেক সৌদিবাসী।

ট্রাম্পের চিফ অব স্টাফ রিন্স প্রাইবাস ও চিফ স্ট্র্যাটেজিস্ট স্টিভ ব্যানন সফরে দেখা গেলেও তাদের নাচের অনুষ্ঠানে পাওয়া যায়নি।

ট্রাম্পের ওই নাচ উপভোগ করেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প, ট্রাম্পকন্যা ইভাংকা ট্রাম্প ও জামাই জেরাড কুশনার।

আজ রোববার রাতে ইসলাম সম্পর্কে একটি বক্তৃতা দেবেন ট্রাম্প। সেখানে তিনি জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) নিয়ে আলোচনা করবেন। এ বক্তব্যের ফলে আইএস দমনে যুক্তরাষ্ট্রের বিভিন্ন পদক্ষেপ সমর্থন পাবে বলে আশা করছেন তিনি।

এর আগে সৌদি ভ্রমণের প্রথম দিন যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যে ৩৫০ বিলিয়ন ডলারের একটি অস্ত্রচুক্তি স্বাক্ষরিত হয়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটিই সবচেয়ে বড় অস্ত্রচুক্তি।