গোমাংস খেয়ে প্রতিবাদ করায় গ্রেপ্তার ১৬

Looks like you've blocked notifications!

ভারতে হত্যার উদ্দেশ্যে গরু ও মহিষ কেনাবেচার ওপর নিষেধাজ্ঞা জারির পর দেশটির কেরালা রাজ্যের কান্নুর জেলায় প্রকাশ্যে গো-হত্যা করে, মাংস খেয়ে প্রতিবাদ জানানো হয়েছে। এ ঘটনায় ১৬ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।   

স্থানীয় সময় গত শনিবার ভারতের রাজনৈতিক দল কম্যুনিস্ট পার্টি অব ইন্ডিয়া (সিপিআই) ও কংগ্রেসের নেতৃত্বাধীন তরুণদের দুটি সংগঠন এই প্রতিবাদ কর্মসূচি করে। তাদের বিরুদ্ধে গতকাল রোববার ‘পশুপাখির ওপর নিষ্ঠুরতা দমন’ আইনে মামলা করা হয়। 

নিজ দল কংগ্রেসের কর্মীরা প্রতিবাদের এই পদ্ধতি বেছে নিয়েছে শুনে তীব্র সমালোচনা করেছেন দলটির ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধী। এই ঘটনাকে ‘নৃশংস এবং অগ্রহণযোগ্য’ বলে রোববার মন্তব্য করেন তিনি।  

ঘটনাটির তীব্র নিন্দা জানিয়েছেন কেরালার বিজেপি প্রধান কুম্মানাম শেখারান। সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে ওই প্রতিবাদ কর্মসূচির একটি ভিডিও ছাড়েন তিনি। সেখানে তিনি বলেন, এটা নিষ্ঠুরতা। কোনো স্বাভাবিক মানুষ এটা করতে পারে না।

এ বিষয়ে কংগ্রেসের মুখপাত্র অভিষেক মাউন সিংভি বলেন, কেউ আইন ভাঙলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে এবং কংগ্রেস তাকে সমর্থন জানাবে না। এ ছাড়া গো-মাংস খাওয়ার ওই ভিডিওতে যাঁরা ছিলেন, তাঁরা আদৌ কংগ্রেসের সদস্য কি না তা খতিয়ে দেখতে হবে।’

এদিকে প্রথম থেকেই ভারতের বর্তমান সরকারের বিভিন্ন গো-রক্ষাকারী আইনের বিরুদ্ধে প্রতিবাদ করে আসছে কংগ্রেসসহ বিভিন্ন বিরোধী দল। মোদি সরকার ভারতের ক্ষমতায় আসার পর দেশটির অধিকাংশ রাজ্যে গো-হত্যা নিষেধ করা হয়। কেরালাসহ হাতে গোনা কয়েকটি রাজ্যে গো-হত্যা বৈধ।    তবে নতুন এই আইনের মাধ্যমে এসব রাজ্যেও গো-মাংস বিক্রির পথ বন্ধ হয়ে গেল বলে মনে করছেন সেখানকার বাসিন্দারা। আর এ নিয়ে ক্ষোভে ফুসছেন কেরালার গো-মাংসভোজীরা।