রমজানে আগে থাকত খাবার, এখন বুলেটের খোসা

Looks like you've blocked notifications!
যুদ্ধের আগে সিরিয়ায় এক শিশুর হাতে মুঠোভর্তি মিষ্টি ছিল। পরের ছবিতে দেখানো হয় ওই শিশুর হাতে খাবারের পরিবর্তে রয়েছে বুলেটের খোসা। ছবি : ভিডিও থেকে

রমজান শুধু সংযমের মাসই নয়, মাসটি শুরু হলে মুসলিমদের মধ্যে উৎসবের একটা আমেজও আসে। আর সে উৎসবে শিশুরা কেন ভাগ নেবে না? সারা বিশ্বেই যুবক-বৃদ্ধ-নারী-শিশু সবাই মিলেই বরণ করে নেয় রমজানকে। তবে সিরিয়াকে হয়তো এই কাতারে ফেলা যায় না। সেখানের চিত্রটা সম্পূর্ণ ভিন্ন।

সিরিয়ার রমজানের বর্তমানের চিত্রটা তুলে ধরেছে আন্তর্জাতিক সেবামূলক সংস্থা সেভ দ্য চিলড্রেন। তারা ‘এটা সবার জন্য সমান নয়’ নামে ফেসবুকে একটি প্রচারণা চালাচ্ছে। যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় খাবারের সংকটে সেখানকার বাস্তবতাটা কত নির্মম, তা বোঝানোই ওই প্রচারণার উদ্দেশ্য।

প্রচারণায় দুটি ছবি প্রকাশ করে সেভ দ্য চিলড্রেন। একটি ছবিতে দেখানো হয় যুদ্ধের আগে সিরিয়ায় এক শিশুর হাতে মুঠোভর্তি মিষ্টি ছিল। পরের ছবিতে দেখানো হয়, ওই শিশুর হাতে খাবারের পরিবর্তে রয়েছে বুলেটের খোসা।

সিরিয়ার বর্তমান পরিস্থিতিও এমনই। দেশটিতে খাবার না মিললেও যুদ্ধবিধ্বস্ত দেশটিতে রড-কাঠ বের হয়ে থাকা বিল্ডিংয়ের কাঠামো, ধ্বংস হওয়া যুদ্ধযান ও রাস্তায় পড়ে থাকা বুলেটের খোলসের অভাব নেই। এ বিষয়ে সেভ দ্য চিলড্রেনের উপসাগরীয় অঞ্চলের সিনিয়র ডাইরেক্টর সোহা এলাইথি বলেন, ‘আমরা যখন পরিবার ও বন্ধুদের সঙ্গে রমজান উদযাপনের প্রস্তুতি নিই, তখন একটি সিরীয় শিশু মাসটি কীভাবে উদযাপন করছে, সেটি সবাইকে জানাতে চাই।’