সরকার গঠনে ডিইউপির সঙ্গে সমঝোতায় টেরিজা

Looks like you've blocked notifications!
ডিইউপির সঙ্গে সমঝোতায় পৌঁছেছে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মের দর কনজারভেটিভ পার্টি। পুরোনো ছবি

একক সংখ্যাগরিষ্ঠতা না পেয়েও সরকার গঠনে ডেমোক্রেটিক ইউনিয়নিস্ট পার্টির (ডিইউপি) সঙ্গে সমঝোতায় পৌঁছেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে।

টেরিজার ঘনিষ্ঠ সূত্রগুলো গার্ডিয়ানকে বিষয়টি জানিয়েছে।

সমঝোতা হওয়ার বিষয়টি জানাতে যুক্তরাজ্যের স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টার দিকে বাকিংহ্যাম প্যালেসে রানি এলিজাবেথের সঙ্গে দেখা করার কথা রয়েছে টেরিজার। 

নির্বাচনের সম্ভাব্য ফল পাওয়ার পর থেকে বৃহস্পতিবার রাতে ডিইউপির সঙ্গে দীর্ঘ বৈঠক হয় কনজারভেটিভদের। এরপর শুক্রবার সকালে লেবার পার্টির নেতা জেরেমি করবিনের প্রধানমন্ত্রী হওয়ার আশঙ্কায় দুটি দলই সমঝোতায় পৌঁছায় বলে নেতারা জানিয়েছেন।

ডিইউপির জ্যেষ্ঠ নেতারা জানান, ১১ মাস আগে প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই টেরিজা মের সঙ্গে সুসম্পর্ক রয়েছে দলটির।

নাম প্রকাশে অনিচ্ছুক ডিইউপির নেতৃস্থানীয় একজন গার্ডিয়ানকে বলেন, ‘আমরা সরকার চাই। এ নিয়ে মের সঙ্গে ভালো বোঝাপড়া হয়েছে আমাদের। বিকল্প অসহনীয়। করবিন যতদিন পর্যন্ত লেবারদের নেতা থাকবেন, ততদিন আমরা টরি (কনজারভেটিভ) প্রধানমন্ত্রী চাই।’

নির্ধারিত সময়ের আগে অনুষ্ঠিত যুক্তরাজ্যের নির্বাচনে ৬৫০টি আসনের মধ্যে ৬৪৯টির ফল ঘোষণা করা হয়েছে। এতে ক্ষমতাসীন কনজারভেটিভরা পেয়েছে ৩১৮টি আসন। করবিনের নেতৃত্বাধীন লেবাররা ২৬১, স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) ৩৫, লিবারেল ডেমোক্র্যাটরা ১২ ও ডিইউপি ১০টি আসন পেয়েছে। কম জনপ্রিয় দলগুলো বাকি আসন পেয়েছে।