কাতারের মুসলিমদের কাবায় ঢুকতে দিচ্ছে না সৌদি!

Looks like you've blocked notifications!
সৌদি আরবের মক্কায় অবস্থিত মুসলিমদের পবিত্র স্থান মসজিদ উল-হারাম। ছবি : সংগৃহীত

সৌদি আরবের মক্কায় অবস্থিত মুসলিমদের পবিত্র স্থান মসজিদ উল-হারামে (কাবা) কাতারের মুসলিম নাগরিকদের প্রবেশে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে। কাতারকে কেন্দ্র করে উপসাগরীয় অঞ্চলে চলমান সংকটের জের ধরেই সৌদির পক্ষ থেকে এ পদক্ষেপ নেওয়া হতে পারে বলে এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল শার্ক।

আল শার্কের প্রতিবেদনের বরাত দিয়ে কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, স্থানীয় সময় শনিবার কাবায় প্রবেশ না করতে দেওয়ার অভিযোগ পায় কাতারের মানবাধিকার সংস্থা এনএইচআরসি। মক্কায় অবস্থানকারী কাতারের তীর্থযাত্রীরা ওই অভিযোগ করেন। 

এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে এনএইচআরসি প্রধান আলি বিন এসমাইখ আল-মারি বলেন, মানবাধিকারের নিয়ম-নীতি তোয়াক্কা না করেই কাতারের নাগরিকদের ধর্মীয় রেওয়াজ পালনে বাধা দেওয়া হচ্ছে। কাবায় প্রবেশের ক্ষেত্রে সাধারণত কারো জাতিগোষ্ঠীর ওপরে নজর দেয় না সৌদি কর্তৃপক্ষ।

এর আগে কাতারের পক্ষে কথা বললে সর্বোচ্চ ১৫ বছরের জেল ও এক লাখ ৩৬ হাজার মার্কিন ডলার জরিমানা ঘোষণা করে সংযুক্ত আরব আমিরাত। এ ছাড়া সর্বোচ্চ পাঁচ বছর কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে বাহরাইনের পক্ষ থেকে।

অস্থিতিশীলতা সৃষ্টির অভিযোগ এনে গত সোমবার কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় সৌদি আরব, মিসর, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাতসহ বেশ কয়েকটি দেশ। কাতার মুসলিম ব্রাদারহুডসহ সন্ত্রাসী দলগুলোকে সমর্থন দিচ্ছে বলে অভিযোগ করা হয়।