জাতিসংঘে ইসরায়েলের বিরুদ্ধে ভোট দিল না ভারত

Looks like you've blocked notifications!
জাতিসংঘের সদর দপ্তর। ফাইল ছবি

 

প্রথমবারের মতো জাতিসংঘে ইসরায়েলের বিরুদ্ধে ভোট দেওয়া থেকে বিরত থাকলো ভারত। গত বছর গাজায় ‘ইসরায়েলের অপারেশন প্রটেকটিভ এজ’-এর ওপর জাতিসংঘ তদন্ত কমিশনের প্রতিবেদন গতকাল শুক্রবার জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের (ইউএনএইচআরসি) পক্ষ থেকে অনুমোদনের জন্য উত্থাপিত হয়।  এতে ভারতসহ পাঁচটি দেশ ভোট দেওয়া থেকে বিরত ছিল। 

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, ইউরোপীয় দেশগুলোসহ ৪১টি দেশ এই প্রতিবেদন গ্রহণ করার পক্ষে ভোট দিয়েছে। শুধুমাত্র যুক্তরাষ্ট্র বিপক্ষে ভোট দিয়েছে। এই প্রতিবেদনে যুদ্ধাপরাধের অভিযোগে ইসরায়েল ও প্যালেস্টাইন উভয় দেশের বিচারের দাবি জানানো হয়েছে। 

ভারত ছাড়া অন্য চারটি দেশ হলো কেনিয়া, ইথিওপিয়া, প্যারাগুয়ে ও মেসিডোনিয়া। ইসরায়েলের গণমাধ্যমে ভারতের এই সিদ্ধান্তকে ‘ইসরায়েলের জন্য একটি অভূতপূর্ব সাফল্য’ বলে বর্ণনা করেছে। 

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তাৎক্ষণিক এক বিবৃতিতে বলা হয়েছে, ফিলিস্তিনিদের প্রতি সমর্থনের ক্ষেত্রে ভারতে দীর্ঘদিনের অবস্থানের পরিবর্তন হয়নি। 

ভোট দেওয়া থেকে বিরত থাকার পক্ষে ভারত সরকার জানিয়েছে, প্রতিবেদন তৈরিতে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) সহায়তা নেওয়া হয়েছে। এ কারণেই তারা ভোট দেওয়া থেকে বিরত ছিল। ভারত আইসিসিকে মানে না।

১৯৯২ সালে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর নরেন্দ্র মোদিই প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী যিনি ইসরায়েল সফর করতে যাচ্ছেন। এ বছরের শেষের দিকে কিংবা আগামী বছরের প্রথম দিকে তাঁর সফর করার কথা রয়েছে। এ ছাড়া কয়েকজন বিশ্বনেতার মধ্যে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু একজন, যাঁকে মোদি ‘বন্ধু’ বলে সম্বোধন করেন।