বাচ্চা হাতি পানিতে, ‘মাথা নষ্ট’ বাকিদের

Looks like you've blocked notifications!
দক্ষিণ কোরিয়ার সিউলে বাচ্চা হাতি উদ্ধারে সগোত্রীয় দুই প্রাণীর চেষ্টার ভিডিওটি দেখেছে বহু দর্শক। ছবি : সংগৃহীত

দক্ষিণ কোরিয়ার সিওল গ্র্যান্ড পার্কে চৌবাচ্চা পানি পান করছিল বাচ্চা একটি হাতি। তার পাশেই ছিল বড় আরেক হাতি। পানি পানের সময় হঠাৎ চৌবাচ্চার পানিতে পড়ে যায় বাচ্চাটি। আর এতে মাথা নষ্ট হওয়ার অবস্থা পাশাপাশি থাকা দুই হাতির। বাচ্চাটির পাশে থাকা হাতিটি প্রথমে শুঁড় দিয়ে উদ্ধারের চেষ্টা চালায়। এর পর বাচ্চাটিকে উদ্ধারে নেমে যায় পানিতে। পরে জলাধারের পাশে থাকা অপর হাতিটি যোগ দেয় তার সঙ্গে। অবশেষে দুটি হাতির তৎপরতায় পানি থেকে ডাঙ্গায় উঠতে সক্ষম হয় শাবকটি।

দেখার মতো বিষয় হলো, দুই হাতি যখন এক প্রান্তে বাচ্চা উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছে, তখন অপর প্রান্তে বেড়ার বাইরে থাকা আরেকটি হাতি এদিক-ওদিক ছোটাছুটি করছিল। বাচ্চাটিকে উদ্ধার করতে তার যেন তর সইছিল না।

বাচ্চা উদ্ধারে দুই হাতির এই চেষ্টার ভিডিওটি এরই মধ্যে মন জয় করেছে হাজার হাজার মানুষের। সোমবার সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে পোস্ট করা ওই ভিডিওটি দেখেছে ১৮ হাজারের বেশি। এ ছাড়া টেলিভিশন উপস্থাপক পল হর্টনের শেয়ার করা আরেকটি ভিডিও দেখা হয়েছে ৩৯ হাজার বারের বেশি।

ভিডিওটি সম্ভবত ক্লোজড সার্কিট ক্যামেরায় ধারণ করা। ভিডিওটি দেখে এক ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, ‘কোনো অভিভাবক যেভাবে আচরণ করতেন, তারা তেমনই করেছে! ওয়াও।’  ‘হাতিরা খুবই দারুণ। আশা করি, এমন দিন আসছে, যখন তাদের শিকার করা হবে না।’

আরেক ব্যবহারকারী লিখেছেন, ‘আমার দেখা সেরা দৃশ্য এটি।’