পদত্যাগ করলেন গ্রিসের অর্থমন্ত্রী

Looks like you've blocked notifications!
বেলআউটের শর্তের প্রতি দেশবাসীর ‘না’ ভোটের পরিপ্রেক্ষিতে আজ সোমবার পদত্যাগ করেছেন গ্রিসের অর্থমন্ত্রী ইয়ানিস ভারুফাকিস। ছবি : রয়টার্স

গ্রিসের অর্থমন্ত্রী ইয়ানিস ভারুফাকিস পদত্যাগ করেছেন। দেশের অর্থনীতি ধ্বংসের হাত থেকে রক্ষায় আর্থিক সহায়তার (বেলআউট) প্রতি দেশবাসীর ‘না’ ভোটের পরিপ্রেক্ষিতে তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন।

বার্তা সংস্থা এপি জানায়, দাতাদের কঠোর কৃচ্ছ্রের শর্ত মেনে আন্তর্জাতিক ঋণ নেওয়ার প্রস্তাবে ‘না’ ভোটের মাধ্যমে প্রত্যাখ্যান করেছে গ্রিসের জনগণ। এই পরিপ্রেক্ষিতেই আজ সোমবার দেশটির অর্থমন্ত্রী ইয়ানিস ভারুফাকিস পদত্যাগ করেছেন। গত রোববার ওই গণভোট অনুষ্ঠিত হয়।

আজ সোমবার গণভোটে ফলাফলের কিছু পরই ইয়ানিস ভারুফাকিস বলেন, ইউরোজোনের অপর সব অর্থমন্ত্রী ও গ্রিসের ঋণদাতাদের পক্ষ থেকে মন্ত্রীদের সভায় যোগদান থেকে বিরত থাকতে বলা হয়।

ভারুফাকিসের পক্ষ থেকে এক ঘোষণায় বলা হয়, প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস মনে করেন, তাঁর ‘পদত্যাগ’ ‘একটি সমাধান অর্জনে সহায়ক হবে’। এ জন্যই তিনি আজ পদত্যাগ করেছেন।

ভারুফাকিস তাঁর বেপরোয়া চালচলনের জন্য পরিচিত। জানুয়ারিতে সরকার গঠনের পর থেকেই বারবার মিডিয়ায় এসেছেন তিনি। এ ছাড়া গ্রিসের ঋণ নিয়ে দরকষাকষিতে ইউরোজোনের অনেক অর্থমন্ত্রীকেই তিনি বিরক্ত করেছেন বলেও অভিযোগ আছে।

গার্ডিয়ান জানায়, পদত্যাগের কারণ হিসেবে ভারুফাকিস একটি ব্লগে লিখেছেন, গণভোটের ফলাফলের কিছু পরই ইউরো গ্রুপের কিছু অংশের মনোভাব সম্পর্কে আমি জানতে পারি। ইউরোজোনের অর্থমন্ত্রীদের সভায় আমার অংশগ্রহণ না হলে একটি সমঝোতা হতে পারে বলে আশা করেন প্রধানমন্ত্রী। এই পরিপ্রেক্ষিতেই আমি পদত্যাগ করছি।’

তবে পদত্যাগ করলেও প্রধানমন্ত্রী ও সরকারকে বরাবরই সহযোগিতা করবেন বলে জানান ইয়ানিস ভারুফাকিস। একই সঙ্গে কঠোর কৃচ্ছ্রের শর্ত মেনে আন্তর্জাতিক ঋণ নেওয়ার প্রস্তাবে ‘না’ ভোটের মাধ্যমে দেশবাসী সাহসিকতার পরিচয় দিয়েছে বলে তিনি মনে করেন।