গাড়িবহর থামিয়ে প্রকাশ্যে মূত্রত্যাগ ‘স্বচ্ছ ভারতের’ মন্ত্রীর!

Looks like you've blocked notifications!

ভারতে চলমান ‘স্বচ্ছ ভারত’ অভিযানের মধ্যেই প্রকাশ্যে মূত্রত্যাগ করে আলোচনায় এসেছেন কেন্দ্রীয় সরকারের কৃষিমন্ত্রী রাধা মোহন সিং। বিষয়টি নিয়ে ভারতজুড়ে চলছে আলোচনা-সমালোচনা।

গত ২৫ জুন একটি অনুষ্ঠানে যোগ দিতে বিহার রাজ্যের পূর্ব চামপাড়া জেলার মোতিহারিতে যান কৃষিমন্ত্রী রাধা মোহন সিং। গাড়িবহর নিয়ে যাওয়ার পথে প্রস্রাবের বেগ হয় মন্ত্রীর। উপায়ন্তর না দেখে গাড়িবহর থামানোর নির্দেশ দেন মন্ত্রী। তার পরই একটি দেয়ালের পাশে দাঁড়িয়ে প্রাকৃতিক কাজ সেরে নেন মন্ত্রী।

এ-সংক্রান্ত একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়ার পর থেকে ভারতজুড়ে চলছে হৈচৈ।

যদিও নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর থেকেই ভারতজুড়ে চলছে ‘স্বচ্ছ ভারত’ অভিযান। এ অভিযানে দেশের মানুষকে খোলা জায়গায় মলমূত্র ত্যাগ করা থেকে বিরত থাকার আহ্বান জানানো হচ্ছে। ঠিক এমন মুহূর্তে প্রকাশ্যে মন্ত্রীর মূত্রত্যাগের ছবি ভাইরাল হওয়ার পর বিষয়টি সমালোচনার জন্ম দিয়েছে।

গতকাল বৃহস্পতিবার রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) তাদের টুইটার অ্যাকাউন্টে একটি ছবি প্রকাশ করেছে। তবে ছবিটিতে কোনো তারিখ নেই। সেখানে দেখা যাচ্ছে, কৃষিমন্ত্রী রাধা মোহন সিং একটি দেয়ালের পাশে দাঁড়িয়ে মূত্রত্যাগ করছেন। আর তাঁর পেছনেই উল্টো মুখে দাঁড়িয়ে আছেন নিরাপত্তা বাহিনীর দুজন সদস্য।

টুইট বার্তায় আরজেডি লিখেছে, ‘কড়া নিরাপত্তার মধ্য দিয়ে মূত্রত্যাগ করে স্বচ্ছ ভারত অভিযানকে উৎসাহিত করলেন কৃষিমন্ত্রী। খরাকবলিত এলাকায় সেচ প্রকল্পের উদ্বোধন করলেন তিনি।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, তাঁরা ছবিটিকে নিজেরা শনাক্ত করতে পারেনি। নিউজ১৮-এর প্রতিবেদন অনুযায়ী, কৃষিমন্ত্রীর মোতিহারি পরিদর্শনের সময় ছবিটি তোলা হয়েছে।

এর আগে এ মাসের শুরুতে মধ্যপ্রদেশে কৃষকদের আন্দোলন চলাকালে মোতিহারিতে একটি যোগাসন ক্যাম্পে যোগ দিতে যান মন্ত্রী রাধা মোহন সিং। ওই ক্যাম্পটি চলছিল যোগ গুরু রামদেবের নেতৃত্বে।

এ সময় আন্দোলনকারী কৃষকদের ওপর পুলিশের গুলির বিষয়ে জিজ্ঞাসা করা হলে কৃষিমন্ত্রী প্রতিবেদককে বলেন, ‘যোগ চর্চা করুন।’