রাশিয়ায় সেনাবাহিনীর নতুন যুদ্ধপোশাক

Looks like you've blocked notifications!
সেনাবাহিনীর জন্য নতুন প্রজন্মের পোশাক এনেছে রাশিয়া। ছবি : সংগৃহীত

যুদ্ধক্ষেত্রে ব্যবহারে সেনাবাহিনীর জন্য নতুন পোশাক তৈরি করেছে রাশিয়া। সম্পূর্ণ নতুন প্রযুক্তির এই পোশাকটি পরা অবস্থায় কোনো সেনাকে দেখলে মনে হবে হলিউডি ছবি ‘স্টার ওয়্যার্স’ বা জনপ্রিয় কম্পিউটার গেম ‘হালো’র পর্দা থেকে উঠে আসা। চমকপ্রদ এই পোশাকটি রাশিয়ার সেনাবাহিনীকে একধাপ এগিয়ে নিয়ে যাবে বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাশিয়ার রাজধানী মস্কোতে অবস্থিত ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে পোশাকটি প্রদর্শন করা হয়। নতুন প্রজন্মের এই পোশাকটিতে থাকছে বেশ কিছু সুবিধা। এর মধ্যে রয়েছে-

এক্সো-স্কেলিটন : পোশাকের এই বৈশিষ্ট্য একজন সেনাকে খোলসের মতো বাইরের সব আঘাত থেকে রক্ষা করবে। এই প্রযুক্তিতে ব্যবহার করা হয়েছে বিশেষ বুলেটপ্রুফ ব্যবস্থা, যা আটকাবে প্রতিপক্ষের গুলি। এক্সো-স্কেলিটন প্রযুক্তি সেনাদের শক্তি ও কর্মক্ষমতাও বাড়িয়ে তুলবে অনেকটা।

স্ট্রম ট্রুপার হেলমেট : পোশাকটিতে রাশিয়ার গবেষকরা যোগ করেছেন স্ট্রম ট্রুপার হেলমেট। বিশেষ হেলমেটটিতে মাথাকে আঘাত থেকে রক্ষা করা ছাড়াও থাকছে বাড়তি কয়েকটি সুবিধা। হেলমেটের সামনের কাচের আবরণের ওপর ফুটে উঠবে বিভিন্ন দিক-নির্দেশনা, যা একজন সেনাকে করে তুলবে আরো সক্ষম। হেলমেটে থাকছে রেডিও সংযোগও।

বিশেষ ধরনের জুতা : পোশাকটির অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে এটির বিশেষ জুতা। পায়ের কার্যক্ষমতা বাড়ানোর জন্য জুতাটিতে ধাতব কাঠামো যুক্ত করা হয়েছে। কাঠামোটি রয়েছে কোমর থেকে একেবারে পা পর্যন্ত। ফলে চলাফেরায় ক্লান্তি কমবে অনেকটাই।

ছদ্মবেশী পোশাক : সেনাকে আশপাশের প্রকৃতির সঙ্গে মিশে থাকতেও সাহায্য করবে পোশাকটি। বিশেষ রঙের কাপড় ও পোশাকের কাঠামো তাদের ছদ্মবেশ নিতে সাহায্য করবে অনেকটাই।

এ ছাড়া রয়েছে বাড়তি বিভিন্ন সুবিধা। আর  পোশাকটির ‘ভয়ংকর’ রূপ কিছুটা হলেও ভড়কে দেবে প্রতিপক্ষকে।