কেন রাশিয়ার সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার পেলেন চীনের প্রেসিডেন্ট?

Looks like you've blocked notifications!
মস্কোর গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের হাতে পুরস্কার তুলে দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : বিবিসি

রাশিয়ার সর্বোচ্চ সম্মানজনক রাষ্ট্রীয় পুরস্কার ‘অর্ডার অব সেন্ট অ্যান্ড্রিউ’ পেলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। স্থানীয় সময় আজ বুধবার সকালে রাশিয়ার রাজধানী মস্কোর গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসে শি-এর হাতে পুরস্কারটি তুলে দেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বার্তা সংস্থা ‘তাস’-এর বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি। 

তাস জানায়, আজারবাইজানের প্রেসিডেন্ট হায়দার আলিয়েভ ও কাজাখস্থানের প্রেসিডেন্ট নুরসুলতান নাজারবায়েভের পর তৃতীয় কোনো বিদেশি নাগরিক হিসেবে চীনের প্রেসিডেন্ট এ পুরস্কার পেলেন।

পুরস্কার প্রদান অনুষ্ঠানের পর সফররত চীনের প্রেসিডেন্টের সঙ্গে পুতিনের বৈঠক চলছে। 

এর আগে পুরস্কার প্রদান অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় পুতিন শি জিনপিংকে ‘প্রিয় বন্ধু’ বলে সম্বোধন করেন। এ ছাড়া এই পুরস্কার দুই দেশের মধ্যে সমন্বিত অংশীদারত্ব ও কৌশলগত সহযোগিতা উন্নয়নের ক্ষেত্রে শি-এর বিশেষ অবদানের জন্য রাশিয়ার স্বীকৃতি হিসেবে উল্লেখ করেন। 

পুতিন বলেন, ‘শি জিনপিং পারস্পরিক স্বার্থে রাশিয়া ও চীনের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতাকে ধারাবাহিকভাবে সমর্থন করে আসছেন।’

পুতিন জানান, ২০১৩ সালে শি জিনপিং চীনের প্রেসিডেন্ট হিসেবে রাশিয়া সফর করেন। আর এটি ছিল তাঁর প্রথম বিদেশ সফর। আর এর পর থেকেই রাশিয়া ও চীনের মধ্যে অংশীদারত্ব ক্রমান্বয়ে জোরদার হয় এবং এটা চলছে।

পুতিন এ সময় দ্বিপক্ষীয় বাণিজ্যিক, আর্থিক, সামরিক ও মানবিক খাতের গুরুত্বপূর্ণ প্রকল্পে শি জিনপিংয়ের সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন। পুতিন বলেন, ‘আমাদের দুই দেশের মধ্যে সম্পর্ক আন্তর্জাতিক পরিমণ্ডলে গুরুত্বপূর্ণ অর্থ বহন করে। সুতরাং এ সম্পর্কের ক্ষেত্রে সবাইকে যত্নবান হতে হবে’