অন্ধকার কক্ষে ২০ বছর একা নারী, তারপর…

Looks like you've blocked notifications!
অন্ধকার কক্ষে ২০ বছর আটকে রাখা হয় ভারতের গোয়া রাজ্যের এক নারীকে। ছবি : প্রতীকী

ভারতের গোয়া রাজ্যের সমুদ্রসৈকতের নিকটবর্তী ক্যানদোলিন গ্রামে এক নারীকে ২০ বছর একটি অন্ধকার কক্ষে আটকে রেখেছিল তাঁর পরিবার। পুলিশ খবর পেয়ে ওই নারীকে উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠায়।

স্থানীয় সময় গতকাল মঙ্গলবার ওই নারীকে উদ্ধার করে গোয়া পুলিশের একটি দল।

নারী অধিকারবিষয়ক সংগঠন ‘বেইলাঞ্চো সাদ’-এর দেওয়া তথ্যের ভিত্তিতে পুলিশ ওই বাড়িতে অভিযান চালায়।

পরিবারের বরাত দিয়ে পুলিশ জানায়, ওই নারী মুম্বাইয়ের এক ব্যক্তিকে বিয়ে করেছিলেন। পরে ওই ব্যক্তি বিবাহিত জানতে পেরে তিনি ফিরে আসেন বাবার বাড়িতে। বাড়িতে এসে অস্বাভাবিক আচরণ করতে থাকলে পরিবারের সদস্যরা তাঁকে একটি অন্ধকার কক্ষে আটকে রাখেন। আর সেখানেই কেটে যায় তাঁর জীবনের ২০টি বছর।

গোয়া পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তা সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) জানান, নারী পুলিশের একটি উদ্ধারকারী দল যখন তাঁকে উদ্ধার করতে যায়, তখন তিনি একটি অন্ধকারাচ্ছন্ন নোংরা কক্ষে নগ্ন অবস্থায় ছিলেন। এমনকি নড়াচড়াও করতে পারছিলেন না। তাঁর বয়স এখন ৫০ বছর।

পুলিশ কর্মকর্তার ভাষ্য, বাইরের সঙ্গে ওই নারীর যোগাযোগের একমাত্র মাধ্যম ছিল ওই কক্ষের একটি জানালা, যা দিয়ে তাঁকে খাবার ও পানি দেওয়া হতো। ওই বাড়িতে তাঁর দুই ভাই পরিবার নিয়ে বসবাস করে।

ওই পুলিশ কর্মকর্তা আরো বলেন, ‘এ ঘটনায় কাউকে এখন পর্যন্ত আটক করা হয়নি। তদন্ত একেবারেই প্রাথমিক পর্যায়ে রয়েছে। পরিবারের সদস্যদের বক্তব্য নথিভুক্ত করা হয়েছে।’