তুরস্কে থাইল্যান্ডের দূতাবাসে হামলা

Looks like you've blocked notifications!
তুরস্কে থাইল্যান্ডের দূতাবাসে হামলা চালিয়েছে বিক্ষোভকারীরা। ছবি : বিবিসি

তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে থাইল্যান্ডের দূতাবাসে হামলা চালিয়েছে বিক্ষোভকারীরা। স্থানীয় সময় গতকাল বুধবার মধ্যরাতে ওই হামলা চালানো হয়। রয়টার্সের খবরে জানানো হয়, হামলাকারীরা ব্যানার  মিছিল করে এসে দূতাবাসে ভাঙচুর করে। সম্প্রতি থাইল্যান্ড থেকে চীনের সংখ্যালঘু মুসলিম ধর্মাবলম্বী উইঘুর সম্প্রদায়ের শতাধিক লোককে তাড়িয়ে দেওয়ার বিরুদ্ধে অভিযোগ তুলেছে বিক্ষোভকারীরা। এই ঘটনায় কেউ হতাহত হয়নি বলেও জানিয়েছে রয়টার্স।

বৃহস্পতিবার তুরস্কে রাজকীয় থাই দূতাবাসের ওয়েবসাইটের উদ্ধৃতি দিয়ে রয়টার্স আরো জানিয়েছে, বিক্ষোভকারীদের একটি দল দূতাবাসের দরজা-জানালা ভাঙচুর করে বিভিন্ন কক্ষে প্রবেশ করে আসবাবপত্রও নষ্ট করে ফেলেছে। এ হামলার পাশাপাশি বিভিন্ন স্থানে বিক্ষোভকারীরা চীনা পতাকা পুড়িয়েছে বলেও খবরে জানানো হয়।
 
থাই রাজকীয় দূতাবাসের এক বার্তায় তুরস্কে থাকা থাই নাগরিকদের দেশটিতে কোথাও জাতীয় পতাকা বা প্রতীক প্রদর্শন থেকে বিরত থাকতে বলা হয়েছে। এ ছাড়া মুসলিম ধর্মাবলম্বী উইঘুরদের বিষয়ে তুর্কিদের সঙ্গে কোনো বিতর্কে জড়াতে নিষেধ করা হয়েছে। থাই নাগরিকদের যেকোনো বিক্ষোভ এলাকা এড়িয়ে যেতেও নির্দেশনা দেওয়া হয়েছে।