বেত্রাঘাতে কাঁদছেন নারী, সামনে বসিয়ে রাখা হয়েছে শিশুদের

Looks like you've blocked notifications!
শরিয়া আইন ভাঙার কারণে ইন্দোনেশিয়ায় এক নারীকে জনসম্মুখে বেত্রাঘাত করা হয়। আর শিক্ষা নেওয়ার জন্য সামনে বসিয়ে রাখা হয় শিশুদেরও। ছবি : বারক্রফট ইমেজ

শহরে জনাকীর্ণ এলাকা। সাজানো হয়েছে মঞ্চ। হয়েছে গণজমায়েত। সেখানে বেত্রাঘাত করা হয় একজন নারীকে। বেতের আঘাতে ওই নারীর আর্তনাদের দৃশ্য দেখে শিশুসহ শত শত মানুষ।    

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের পিডি অঞ্চলে এ ঘটনা ঘটে। ইসলামী শরিয়া আইন ভাঙার কারণেই ওই নারীকে বেত্রাঘাত করা হয়। এ ছাড়া সেদিন একই দণ্ড দেওয়া হয় আরো দুজন পুরুষকে। দেশটিতে একমাত্র আচেহ প্রদেশেই শরিয়া আইন অনুযায়ী শাসন করা হয়।

কী অপরাধে ওই নারী-পুরুষদের শাস্তি দেওয়া হয় তা জানা যায়নি। তবে শরিয়া আইন অনুযায়ী মদপান, বিবাহবহির্ভূত সম্পর্ক ও সমকামিতার জন্য বেত্রাঘাত করা হয়।

শাস্তি প্রদানকারীর সারা শরীর ঢাকা থাকে কাপড় দিয়ে। শাস্তি দেখতে উপস্থিত হয় অনেক মানুষ। এ ঘটনা থেকে শিক্ষা নেওয়ার জন্য সেখানে হাজির করা হয় শিশুদেরও।

বিশ্বের বিভিন্ন দেশে শরিয়া আইন মেনে চলা হয়। আইন অনুযায়ী অনেক ক্ষেত্রেই জনসম্মুখে শাস্তি দেওয়া হয়ে থাকে। বেত্রাঘাতের জন্য সাধারণত আঙুলের চেয়েও  চিকন লাঠি ব্যবহার করা হয়। তবে শরীরে যেন আঘাতের স্থায়ী চিহ্ন না থাকে সেদিকে খেয়াল রেখেই করা হয় বেত্রাঘাত।