রাশিয়ার দাবি

বন্ধ হওয়া কূটনৈতিক দপ্তরগুলো চালু করতে পারে যুক্তরাষ্ট্র

Looks like you've blocked notifications!
জার্মানির হামবুর্গ শহরে অনুষ্ঠিত জি ২০ সম্মেলনে হাত মেলান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি : এএফপি

প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ এনে গত বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে অবস্থিত রাশিয়ার দুটি কূটনৈতিক দপ্তর বন্ধ করে দিয়েছিল যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র সেই দপ্তর দুটি চালু করতে পারে বলে আভাস দিয়েছেন রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী সার্গেই রেবকভ।

স্থানীয় সময় সোমবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে দুই দেশের শীর্ষ কর্তাদের এক বৈঠকের পর এমন আভাস দেন রেবকভ।

২০১৬ সালের নভেম্বরে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হয় প্রেসিডেন্ট নির্বাচন। সেই নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ এনে যুক্তরাষ্ট্র থেকে ৩৫ রুশ কূটনীতিককে বহিষ্কার করা হয়। এ ছাড়া বন্ধ করে দেওয়া হয় রাশিয়ার দুটি কূটনৈতিক দপ্তর।   

যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপে বেশ চটে যায় রাশিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ একে ‘দিনে-দুপুরে ডাকাতি’ বলে উল্লেখ করেন।

সোমবারের বৈঠকে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার কূটনীতিকদের মধ্যে তিন ঘণ্টাব্যাপী বেশ গুরুত্বপূর্ণ আলোচনা হয়। বৈঠকের পর উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সার্গেই রেবকভ জানান, রাশিয়ার কূটনৈতিক দপ্তর দুটি আবার খোলার বিষয়টি প্রায় সমাধান হয়েছে। তবে এ বিষয়ে মুখ খোলেননি বৈঠকে উপস্থিত যুক্তরাষ্ট্রের কূটনীতিকরা।

বৈঠক শুরুর আগেই দপ্তর দুটি আবার চালু করার বিষয়ে নিজেদের দাবির কথা পরিষ্কার করে রাশিয়া। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এ বিষয়ে এক বিবৃতিতে বলেন, ‘কূটনৈতিক দপ্তরগুলো আবার চালু করার জন্য যুক্তরাষ্ট্রের কোনো ধরনের শর্তকে আমরা অগ্রহণযোগ্য মনে করি। কোনো শর্ত ও আলোচনা ছাড়াই এগুলো চালু করা উচিত।’

সোমবার অনুষ্ঠিত বৈঠকটি চলতি বছরের জুনেই অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে ইউক্রেনে রাশিয়ার বিভিন্ন তৎপরতায় দেশটির ৩৮ কূটনীতিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এর ফলে সে সময় বৈঠকটি বাতিল করা হয়।