টেলিভিশন ভাষণে আমির

কাতারের সার্বভৌমত্ব অক্ষুণ্ণ রেখেই সংকটের সমাধান

Looks like you've blocked notifications!
কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি শুক্রবার টেলিভিশনে ভাষণ দেন। ছবি : আলজাজিরা

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি বলেছেন, সৌদি আরবের নেতৃত্বে কয়েকটি দেশের সঙ্গে চলমান সংকট নিরসনে সংলাপে আগ্রহী তাঁর দেশ। তবে যেকোনো সমাধান প্রস্তাবে অবশ্যই কাতারের সার্বভৌমত্বকে প্রাধান্য দিতে হবে।

স্থানীয় সময় শুক্রবার টেলিভিশনে দেওয়া এক ভাষণে কাতারের আমির এই মন্তব্য করেন।

গত ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিকসহ সব ধরনের যোগাযোগ বন্ধ ঘোষণা করে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও মিসর। পরে তাদের সঙ্গে যোগ দেয় কয়েকটি আরব ও অনারব দেশ। এই সংকট শুরুর দেড় মাসেরও বেশি সময় পর সংকটের বিষয়ে আনুষ্ঠানিক বক্তব্য দিলেন কাতারের আমির।

শুক্রবারের ভাষণে তামিম বলেন, ‘যতক্ষণ কাতারের সার্বভৌমত্বের প্রতি সম্মান দেখানো হবে, ততক্ষণ পর্যন্ত আমরা ঝুলে থাকা এই সংকট সমাধানে সংলাপে আগ্রহী।’

কাতারের আমির বলেন, তাঁর দেশ নজিরবিহীন প্রচারণার শিকার হয়েছে। কিন্তু সেই সময়ে সংকটের মধ্যস্থতা করতে কুয়েত যে ভূমিকা রেখেছে, তাঁর মূল্য অপরিসীম। এ ছাড়া যুক্তরাষ্ট্র, তুরস্ক ও জার্মানির প্রচেষ্টাকেও গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন তিনি।

সংকট শুরুর পর দ্রুত প্রয়োজনীয় সামগ্রী পাঠানো ও সহযোগিতা চুক্তিতে স্বাক্ষর করায় তুরস্ককে বিশেষ ধন্যবাদ দেন কাতারের আমির। তিনি বলেন, ‘এটা পরিষ্কার যে, আমাদের বিরুদ্ধে প্রচারণা পূর্বপরিকল্পিত। আমরা পরীক্ষার মুখোমুখি হয়েছিলাম এবং সেটাতে পাস করেছি।’