গ্রিস সংকট নিয়ে ফের বসছে ইউরোজোন

Looks like you've blocked notifications!
নেদারল্যান্ডসের অর্থমন্ত্রী ইয়েরোন দেশব্লুম। ছবি : রয়টার্স

গ্রিসের বেলআউট (অর্থনৈতিক সহায়তা কর্মসূচি) নিয়ে সমঝোতায় আসতে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ফের আলোচনায় বসছেন ইউরোজোনের অর্থমন্ত্রীরা। স্থানীয় সময় রোববার এ আলোচনা অনুষ্ঠিত হবে।

বিবিসির খবরে বলা হয়, স্থানীয় সময় শনিবার গ্রিসের সংকট নিয়ে চলা নয় ঘণ্টাব্যাপী একটি বৈঠক কোনো সমঝোতা ছাড়াই শেষ হয়। বৈঠক শেষে সমঝোতা ‘খুব কঠিন’ বলে মন্তব্য করেন নেদারল্যান্ডসের অর্থমন্ত্রী ইয়েরোন দেশব্লুম।

ইউরোজোনের অর্থমন্ত্রীদের নেতৃত্ব দেওয়া ইয়েরোন দেশব্লুম সাংবাদিকদের বলেন, ‘আমরা গ্রিসের প্রস্তাব নিয়ে বিশদ আলোচনা করেছি। অর্থনৈতিক ইস্যুগুলোর সঙ্গে নির্ভরযোগ্যতা ও বিশ্বস্ততার মতো বিষয়গুলো নিয়েও আলোচনা হয়েছে। তবে আমাদের আলোচনা শেষ হয়নি।’ তিনি বলেন, ‘এটা (সমঝোতা) এখনো খুব কঠিন। তবে এ লক্ষ্যে কাজ চলছে।’

এর আগে গতকাল শনিবার তৃতীয় দফা ঋণ-সুবিধা পেতে ইউরোজোনের কাছে দেওয়া নতুন প্রস্তাবে সমর্থন দেয় গ্রিসের পার্লামেন্ট। ৩০০ সদস্যের মধ্যে প্রস্তাবটির পক্ষে ২৫১ ভোট পড়ে। বিরোধিতা করে ৩২ সদস্য। আর ভোটদানে বিরত থাকেন আটজন। এতে করে গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাসকে প্রস্তাবগুলো নিয়ে ঋণদাতাদের সঙ্গে আলোচনার ক্ষমতাও দেওয়া হলো।

নয়া প্রস্তাবে ৫৩ দশমিক ৫ বিলিয়ন ইউরোর নতুন ঋণ-সহায়তা চাওয়া হয়েছে ইউরো গ্রুপের কাছে। ব্রাসেলসের আলোচনায় ইউরোজোন প্রস্তাবটি গ্রহণ করলে আপাতত অর্থনৈতিক সংকট থেকে পরিত্রাণ পাবে গ্রিস। একই সঙ্গে ইউরোজোন থেকে ছিটকে পড়ার আশঙ্কা থেকে বেঁচে যাবে দেশটি।