গ্রিসে সংকটের আলোচনার মধ্যে বাতিল ইইউ সম্মেলন

Looks like you've blocked notifications!
গ্রিসে সংকট নিয়ে আলোচনার মধ্যে ইউরোপীয় ইউনিয়নের একটি সম্মেলন বাতিল করেছেন ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ট টাস্ক । ছবি : টুইটার থেকে নেওয়া

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি সম্মেলন বাতিল করা হয়েছে। গ্রিসের আর্থিক পুনরুদ্ধার (বেইলআউট) নিয়ে চলমান আলোচনার পরিপ্রেক্ষিতে আজ রোববার অনুষ্ঠেয় ওই সম্মেলন স্বল্প সময়ের নোটিশে বাতিল করা হয়।  

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ট টাস্ক আজ স্থানীয় সময় ১২টা ৫১ মিনিটে এক টুইটার বার্তায় জানায়, তিনি ইউরোপীয় কাউন্সিলের একটি সম্মেলন বাতিল করেছেন। তবে গ্রিস নিয়ে আলোচনা যথাসময়ে শুরু হবে এবং একটি সমাধানে আসা না পর্যন্ত এই আলোচনা চলবে। 

বিবিসি জানিয়েছে, অল্প সময়ের নোটিশে ইইউয়ের আলোচনা বাতিলের নজির খুব বেশি দেখা যায় না। 

গতকাল রাতে ইউরোজোনের অর্থমন্ত্রীরা গ্রিস নিয়ে আলোচনা মুলতবি করে পরে আজ সকাল ৯টায় আবার ওই আলোচনা শুরু করেছেন। গ্রিসকে ঋণ দেওয়া নিয়ে কোনো সমঝোতায় পৌঁছা না গেলে ইউরো মুদ্রা থেকে বাদ পড়তে পারে গ্রিস। 

ইউরোগ্রুপের অর্থমন্ত্রীদের নেতা জেরোয়েন ডিজসেলব্লোয়েম বলেন, শনিবার কোনো সমাধান ছাড়াই গ্রিস নিয়ে আলোচনা শেষ হয়। কোনো সমাধানে আসা কঠিন হতে পারে বলে তিনি মনে করেন।  

শনিবার আলোচনা শেষে ডিজসেলব্লোয়েম বলেন, গ্রিসের প্রস্তাব নিয়ে গভীর আলোচনা হয়েছে, এর যথার্থতা ও বিশ্বাসযোগ্যতা নিয়ে আলোচনার পাশাপাশি অর্থনৈতিক বিষয়গুলো নিয়েও গুরুত্বপূর্ণ আলোচনা হয়। তবে আলোচনা এখনো শেষ হয়নি। সমাধান এখনো বেশ কঠিন তবে অগ্রগতি হচ্ছে।