ইউরো চুক্তির বিল গ্রিসের পার্লামেন্টে পাস

Looks like you've blocked notifications!
পার্লামেন্টে গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস

দাতাদের সঙ্গে করা অর্থনৈতিক পুনরুদ্ধার (বেলআউট) চুক্তির বিল গ্রিসের পার্লামেন্টে পাস হয়েছে। এর মাধ্যমে ইউরোজোনের কাছ থেকে তৃতীয় দফায় ঋণ নেওয়ায় আর কোনো বাধা রইল না। গতকাল বুধবার পার্লামেন্টে এই বিল পাস হয়।

কর বৃদ্ধি, পেনশনের হার কমানো, অবসরের বয়সসীমা বাড়ানোর শর্তে গ্রিস ইউরোজোনের সঙ্গে গত সোমবার এই চুক্তি করে। চুক্তি অনুযায়ী দাতারা গ্রিসকে আট হাজার ৬০০ কোটি ইউরো ঋণ দেবে।

পার্লামেন্টে এই চুক্তি বিলের পক্ষে ২২৯ জন আইনপ্রণেতা ভোট দেন। ৬৪ জন এর বিপক্ষে ভোট দেন। আর ছয়জন ভোটদানে বিরত ছিলেন। ‘না’ ভোটের অর্ধেকই এসেছে ক্ষমতাসীন সিরিজা পার্টি থেকে।

বিবিসির খবরে বলা হয়েছে, ভোটের আগে পার্লামেন্টের কাছে ব্যয় সংকোচনবিরোধী বিক্ষোভের সময় বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পেট্রলবোমা ছুড়ে মারে। পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোড়ে। ভোটের আগে গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস পার্লামেন্ট সদস্যদের প্রতি এই চুক্তির বিলটি পাসের আহ্বান জানিয়েছিলেন।

সিপ্রাস বলেন, ‘আমি নিজেও ব্যয় সংকোচনে বিশ্বাসী নই। তবুও এমপিদের প্রতি এই প্রস্তাবের প্রতি অনুমোদন দেওয়ার আহ্বান জানাচ্ছি।’ তিনি জানান, তিনি গ্রিসকে দেউলিয়াত্বের হাত থেকে উদ্ধার করতে এবং ব্যাংকগুলোকে সচল রাখতে এই ‘অযৌক্তিক’ প্রস্তাবটিকে বাস্তবায়নে ইচ্ছুক। পার্লামেন্টে ভোটের আগে তিনি বলেন, ‘যারা অন্যায়ভাবে যুদ্ধ করে এবং যারা অস্ত্র হাতে যুদ্ধ করে—এ দলের মধ্যে পার্থক্য বুঝতে পারে গ্রিসের জনগণ।’

সিপ্রাসের বামপন্থী সিরিজা পার্টির ৩২ জন ‘না’ ভোট দেওয়া সত্ত্বেও পার্লামেন্টে চুক্তিটি পাস হয়েছে। স্পিকার জো কনস্ট্যানটোপলো ‘না’ ভোট দিয়েছেন। তিনি পার্লামেন্টে বিতর্ক চলাকালে ওয়াকআউট করেন। তিনি বলেন, ‘গণতন্ত্রের জন্য এটি ছিল একটি কালো দিন।’ সাবেক অর্থমন্ত্রী ইয়ানিস ভ্যারোফাকিস এই প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছেন।