এবার সীমান্তে ভারত ও চীনা সেনাদের পাথর ছোড়াছুড়ি!

Looks like you've blocked notifications!
লাদাখ অঞ্চলে মহড়া দিচ্ছে ভারতের সেনারা। ছবি : নিউ নেশন

পশ্চিম হিমালয়ের ভারত-চীন সীমান্তে দুই দেশের সেনাসদস্যের মধ্যে পাথর ছোড়ার অভিযোগ উঠেছে। এতে দুই পক্ষেরই কয়েকজন সেনা আহত আহত হয়েছেন। স্থানীয় সময় গতকাল মঙ্গলবার জম্মু-কাশ্মীরের লাদাখ অঞ্চলের প্যানগং লেকের কাছে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

দুই দেশের সেনাদের মধ্যে এ ধরনের সংঘাতের জন্য অবশ্য চীনকেই দুষছেন ভারতীয় সেনারা। তাঁদের অভিযোগ, সীমান্ত অতিক্রম করে ভারতে প্রবেশের চেষ্টা করছিলেন চীনা সেনারা। তাঁদের ঠেকাতেই পাথর ছোড়েন ভারতের সেনারা।

তবে নিজেদের বাহিনীর এই সীমান্ত অতিক্রম চেষ্টার খবরটি একেবারে উড়িয়ে দিয়েছে বেইজিং।

ঘটনাস্থলে থাকা সেনাসদস্যদের বরাত দিয়ে সংবাদ সংস্থা পিটিআই জানায়, চীনের কিছু সৈন্য লাদাখের কাছেই একটি এলাকায় প্রবেশ করে। তাদের ঠেকাতে মানববন্ধনের মাধ্যমে দেয়াল তৈরি করে ভারতীয় সেনারা। প্যানগং লেকের কাছে ওই এলাকাটি ভারত ও চীন দুই দেশই নিজেদের বলে দাবি করে আসছে।

ভারতের একজন সেনা কর্মকর্তা বিবিসিকে জানান, সংঘাতের বিষয়টি সম্পর্কে তিনি পুরোপুরি নিশ্চিত নন। তবে এ ধরনের ঘটনা ওই এলাকায় প্রায়ই ঘটে থাকে।

এদিকে ওই এলাকাকে  নিজেদের দাবি করে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘খুব শিগগির ও শর্তহীনভাবে চীনের মাটি থেকে সব ভারতের সেনা ও যুদ্ধ সরঞ্জাম সরিয়ে নিতে হবে।’  

তবে ওই অঞ্চলে ভারত ও চীনের মধ্যে নির্দিষ্ট কোনো সীমারেখা নেই বলে জানানো হয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে। 

এদিকে দুই মাস ধরে ভারত-চীন সীমান্তের ডোকালাম অঞ্চলে সৈন্য মোতায়েন করেছে দুটি দেশই। এ ঘটনায় ওই অঞ্চলে উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে।