ভারতের কাছে ড্রোন বিক্রিতে কর্মসংস্থান বাড়বে যুক্তরাষ্ট্রে

Looks like you've blocked notifications!
ভারতের কাছে ২২টি ‘সি গার্ডিয়ান’ ড্রোন বিক্রি করে ২০০ কোটি মার্কিন ডলার আয় করবে যুক্তরাষ্ট্র। পুরনো ছবি

ভারতের কাছে ২২টি ‘সি গার্ডিয়ান’ ড্রোন বিক্রি করে ২০০ কোটি মার্কিন ডলার আয় করবে যুক্তরাষ্ট্র। আর এর মধ্য দিয়ে দেশটিতে প্রত্যক্ষভাবে দুই হাজার লোকের কর্মসংস্থান হবে।

ড্রোন নির্মাণের সঙ্গে সম্পৃক্ত যুক্তরাষ্ট্রের নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠান জেনারেল অ্যাটমিকসের প্রধান নির্বাহী ভারতীয় বংশোদ্ভূত বিবেক লাল শুক্রবার এই তথ্য জানিয়েছেন।

বিবেক লাল বলেন, ‘এটি (ড্রোন বিক্রি) ভারত-যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সম্পর্ক উন্নয়নের গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হবে।’

যুক্তরাষ্ট্রের রাজনীতিক ও সিনেটে ইন্ডিয়া ককাসের সহসভাপতি জন কর্নিন এক টুইট বার্তায় বলেন, ‘এই ড্রোন বিক্রি যুক্তরাষ্ট্র ও ভারতের বন্ধনকে আরো মজবুত করবে।’

ড্রোন কেনার বিষয়ে বিবেক লাল বলেন, দক্ষিণ চীন সাগরে তৎপরতা বাড়িয়েছে চীনের নৌবাহিনী। এমন বাস্তবতায় যুক্তরাষ্ট্র থেকে ড্রোন কেনার মধ্য দিয়ে ভারত মহাসাগরে ক্ষমতার ভারসাম্য আনতে পারবে দক্ষিণ এশিয়ার বৃহত্তম রাষ্ট্রটি।

 এই ড্রোন ভারতীয় নৌবাহিনীর সক্ষমতা বৃদ্ধি করবে, যা ভারতের সামুদ্রিক নিরাপত্তা ও নৌবাহিনীর ক্ষমতা প্রদর্শনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হয়ে উঠবে বলে মনে করেন জেনারেল অ্যাটমিকসের প্রধান নির্বাহী।

চলতি বছরের জুনে যুক্তরাষ্ট্র সফরে যান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদি। সেই সময় হোয়াইট হাউসে ভারতের কাছে ড্রোন বিক্রির ঘোষণা দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।