এবার তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল উত্তর কোরিয়া

Looks like you've blocked notifications!
আবারও তিনটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ছবি : এএফপি

কমিউনিস্ট রাষ্ট্র উত্তর কোরিয়া আবারও তিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

দেশটির গ্যাংওয়ান প্রদেশ থেকে এই পরীক্ষা চলালো হয়েছে বলে নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বেশ কয়েক মাস ধরে উত্তর কোরিয়া পরমাণু ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে আসছিল। এর পরিপ্রেক্ষিতে এই মাসে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার ওপর নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে। তারপর থেকেই দেশটি যুক্তরাষ্ট্রের সামিরক ঘাঁটি থাকা গোয়াম দ্বীপে হামলার কথা বলে আসছে।

তবে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী বলছে, ২৫০ কিলোমিটার দূর পর্যন্ত যেতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা যুক্তরাষ্ট্র বা গোয়ামের জন্য কোনো হুমকি না।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী আরো বলছে, এই তিনটি ক্ষেপণাস্ত্রই বিস্ফোরিত হয়েছে। প্রথম ও তৃতীয় ক্ষেপণাস্ত্র  উড্ডয়নে ব্যর্থ হয়। আর দ্বিতীয় ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর পরই বিস্ফোরিত হয়।

নতুন এই ক্ষেপণাস্ত্র হামলাকে উসকানিমূলক উল্লেখ করে দক্ষিণ কোরিয়া বলছে, তাদের সামরিক বাহিনী উত্তর কোরিয়ার ওপর কঠোরভাবে নজরদারি চালিয়ে যাচ্ছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সেনারা যৌথ সামরিক অনুশীলনে অংশ নিয়েছে।

এদিকে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা আরোপের পর গতকাল শুক্রবার বেশ কয়েকজন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করেছে চীন। এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানে নতুন করে চীনে কোনো ব্যবসা-বাণিজ্য করতে পারবে না।

দেশটির অর্থ মন্ত্রণালয় বলেছে, চীনের কোনো প্রতিষ্ঠানও উত্তর কোরিয়ায় বিনিয়োগ করতে পারবে না।

উত্তর কোরিয়াকে পরমাণু ক্ষেপণাস্ত্র কর্মসূচি থেকে সরিয়ে নিতে চীন, যুক্তরাষ্ট্র ও জাপান চাপ সৃষ্টি করছে।