আইএসের দখলে ইরাকের ‘আল-বাগদাদি’

Looks like you've blocked notifications!
ইরাকের আল-বাগদাদি শহর দখলে নিয়েছে ইসলামিক স্টেট (আইএস) । ছবি : রয়টার্স

ইসলামিক স্টেট (আইএস) ইরাকের আল-বাগদাদিশহর দখলে নিয়েছে। দখলকৃত এই শহরের কাছেই মার্কিন বিমানঘাঁটি আইন আল-আসাদ অবস্থিত। পেন্টাগন এ তথ্য জানিয়েছে।

পেন্টাগন দাবি করেছে, গতকাল শুক্রবারএই বিমানঘাঁটিতে হামলা চালায় আইএস । কিন্তু আইএস এ হামলার কথা অস্বীকার করেছে।পেন্টাগনের মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল জন কিবরি বলেন, গত কয়েক মাসের মধ্যে এবারই প্রথম আইএস ইরাকের কোনো এলাকা দখলে নিতে পেরেছে।

তবে বিবিসি জানিয়েছে, পশ্চিমাঞ্চলীয় আনবার প্রদেশের শহর আল-বাগদাদিআইএসেরদখলে নেওয়াকে অতটা গুরুত্বের সঙ্গে নিচ্ছেননা মার্কিন কর্মকর্তারা।

জন কিবরি জানান, এই বিমানঘাঁটিতে গতকাল একদল আত্মঘাতী হামলাকারীহামলা চালানোর সময়নৌসেনাদের পাল্টা হামলায় আট জঙ্গি নিহত হয়েছেন। মার্কিন ও ইরাকি কর্মকর্তারা জানান, জোট বাহিনী যুদ্ধবিমান দিয়ে ইরাকি বাহিনীকে সহায়তা করছে।

আইএসের দখলকৃত ভূমি পুনর্দখলে নিতে ইরাকি সৈন্যদের উপদেশ ও প্রশিক্ষণ দিয়ে সহায়তা করার জন্য মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসেনা পাঠিয়েছেন। এই বাহিনীর একটি অংশই আইন আল-আসাদের নৌসেনারা। গত বছর থেকে ইরাক ও সিরিয়ায় সন্ত্রাসী কর্মকাণ্ড চালাচ্ছে ইসলামিক জঙ্গি সংগঠন আইএস। আইএসের জঙ্গিরা দেশ দুটির বিস্তৃত এলাকা দখলে নিয়েছে। আইএস জঙ্গিদের দমনে একযোগে কাজ করছে যুক্তরাষ্ট্রসহ মধ্যপ্রাচ্যের অনেকগুলো দেশ।যুক্তরাষ্ট্র তাদের বিরুদ্ধে বিমান হামলা চালাচ্ছে।