শহরে বিশ্বযুদ্ধের ভয়ংকর বোমা, সরছে ৭০ হাজার মানুষ

Looks like you've blocked notifications!
জার্মানির ফ্রাঙ্কফুর্ট শহরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার বিশাল আকৃতির একটি বোমা ‘ব্লকবাস্টার’। ছবি : এএফপি

জার্মানির ফ্রাঙ্কফুর্ট শহরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার বিশাল আকৃতির একটি বোমার খোঁজ পাওয়া গেছে। শহরের মাঝখানে বোমাটির অবস্থান ভয়ংকর বলে বর্ণনা করেছে ফ্রাঙ্কফুর্ট নগর কর্তৃপক্ষ।

স্থানীয় পুলিশের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের ‘ব্লকবাস্টার’ নামের এই বোমাটির ওজন এক হাজার ৪০০ টন বা প্রায় ১৩ লাখ কিলোগ্রাম। সে সময় বোমাটি ফেলেছিল ব্রিটিশ বিমান বাহিনী। কিন্তু তা বিস্ফোরিত হয়নি।

জার্মান পুলিশ ও সংবাদমাধ্যমের সূত্রে বাসস জানায়, আগামী রোববার উচ্চ ক্ষমতা সম্পন্ন এই বোমাটি নিষ্ক্রিয় করা হবে। সে জন্য আগাম প্রস্তুতিও শুরু করা হয়েছে। ঝুঁকি এড়াতে সংলগ্ন এলাকা থেকে প্রায় ৭০ হাজার বাসিন্দাকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়ার কাজও শুরু করে দিয়েছে প্রশাসন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর পেরিয়ে গিয়েছে দীর্ঘ ৭২ বছর। কিন্তু এখনো জার্মানির আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে যুদ্ধের নানা চিহ্ন। এ রকম বড়সড় বোমা উদ্ধারের ঘটনা জার্মানিতে এর আগেও হয়েছে। তবে জার্মান সংবাদমাধ্যমের দাবি, এক সঙ্গে এত বেশি মানুষকে স্থানান্তরিত করার ঘটনা অতীতে ঘটেনি। গত ডিসেম্বরে অক্সবুর্গে এমনই একটি বোমা নিষ্ক্রিয় করার জন্য প্রায় ৫৪ হাজার বাসিন্দাকে স্থানান্তরিত করা হয়। হ্যানোভারেও দ্বিতীয় বিশ্বযুদ্ধের একটি বোমা নিষ্ক্রিয় করতে প্রায় ৫০ হাজার বাসিন্দাকে এলাকা থেকে সরাতে হয়েছিল।