‘রাখাইনের পরিস্থিতি সত্যিই ভয়াবহ’

Looks like you've blocked notifications!
ছবি : রয়টার্স

জাতিসংঘের বিশেষ রেপোরটিয়ার (পর্যবেক্ষণের জন্য বিশেষ দায়িত্বপ্রাপ্ত) ইয়াংঘি লি বলেছেন, মিয়ানমারের রাখাইনের পরিস্থিতি সত্যিই ভয়াবহ। রোহিঙ্গাদের রক্ষায় ব্যর্থ হওয়ায় দেশটির নেত্রী অং সান সু চির সমালোচনা করেন তিনি।

সু চির উদ্দেশে ইয়াংঘি লি বলেছেন, ‘পদক্ষেপ নিন।’

বিবিসি জানিয়েছে, জাতিসংঘের তথ্য অনুযায়ী এখন পর্যন্ত ৮৭ হাজার রোহিঙ্গা দেশত্যাগ করে বাংলাদেশে প্রবেশ করছে। ঠিক এমনই সময় এ ধরনের মন্তব্য করেছেন ইয়াংঘি।

ইয়াংঘি লি বলেছেন, ‘অং সান সু চিকে এখন প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। যা আমরা যেকোনো সরকারের কাছ থেকে আশা করি।’

ইয়াংঘি লি জানিয়েছেন, এ সময়ে সু চিকে এগিয়ে আসতে হবে। প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে রোহিঙ্গাদের বাঁচাতে হবে।

মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতন-হামলা আর ধর্ষণের মুখে রাখাইন রাজ্য থেকে বিপৎসংকুল পথ পাড়ি দিয়ে জীবন বাঁচিয়ে বাংলাদেশে প্রবেশ করা রোহিঙ্গা মুসলমানের সংখ্যা ৯০ হাজার ছাড়িয়ে গেছে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

গত মাসের শেষ সপ্তাহে নতুন করে ছড়িয়ে পড়া সহিংসতার পর যেসব রোহিঙ্গা বাংলাদেশ উপকূলবর্তী কক্সবাজার জেলার বিভিন্ন শরণার্থী ক্যাম্প ও আশপাশের বাড়িতে আশ্রয় নিয়েছে, তাদের দেখভালের দায়িত্বে থাকা জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক বেসরকারি সংস্থার প্রতিনিধিদের কাছ থেকে এ তথ্য সংগ্রহ করা হয়েছে। সীমান্তের নো-ম্যানস ল্যান্ডে এখনো হাজার হাজার রোহিঙ্গা খোলা আকাশের নিচে অবস্থান করছে বাংলাদেশে প্রবেশের অপেক্ষায়।