উ. কোরিয়ায় হাইড্রোজেন বোমা হিরোশিমার চেয়ে ১৬ গুণ শক্তিশালী

Looks like you've blocked notifications!

উত্তর কোরিয়া ২৫০ কিলোটনের পরমাণু অস্ত্রের বিস্ফোরণ ঘটিয়েছে বলে জানিয়েছে মার্কিন একটি পর্যবেক্ষকদল। আর এই হাইড্রোজেন বোমা হিরোশিমার চাইতে ১৬ গুণ শক্তিশালী। এটি ধারণার চেয়ে কয়েকগুণ বেশি বলে জানিয়েছেন ওই দলের সদস্যরা।

যুক্তরাষ্ট্রের ওই পর্যবেক্ষক দলের সদস্যদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি আরো জানিয়েছে, পিয়ংইয়ংয়ের ওই বোমাটি ছিল একটি হাইড্রোজেন বোমা যা ক্ষেপণাস্ত্রে স্থাপন করা যায়। মার্কিন ওয়েবসাইট ‘৩৮ নর্থ’ জানায়, উত্তর কোরিয়ার পরীক্ষা চালানো পারমাণবিক অস্ত্রের ক্ষমতা ছিল প্রায় ২৫০ কিলোটন।

উল্লেখ্য, ১৯৪৫ সালে জাপানের হিরোশিমায় যুক্তরাষ্ট্র যে পারমাণবিক বোমার বিস্ফোরণ ঘটায় সেটির ক্ষমতা ছিল মাত্র ১৫ কিলোটন। উত্তর কোরিয়ার এ পারমাণবিক অস্ত্র যুক্তরাষ্ট্রের ওই পারমাণবিক বোমার তুলনায় প্রায় ১৬ গুণ বেশি ক্ষমতাসম্পন্ন।

গত সপ্তাহে পিয়ংইয়ং ওই বোমাটির পরীক্ষা চালানোর পর থেকেই আন্তর্জাতিক অঙ্গনে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিন্দার ঝড় ওঠে।

মার্কিন ভূ-তাত্ত্বিক সংস্থার তথ্যানুযয়ী ওই হাইড্রোজেন বোমা পরীক্ষার ফলে ভূকম্পনের সৃষ্টি হয়েছিল। রিখটার স্কেলে যার তীব্রতা ছিল ৬.৩।

যদিও কমপ্রিহেনসিভ নিউক্লিয়ার টেস্ট ব্যান ট্রিটি অর্গানাইজেশন (সিটিবিটিও) নরওয়ের সংস্থা এনওআরএসএআর জানায়, পারমাণবিক পরীক্ষার ফলে যে ভূকম্পন সৃষ্টি হয় রিখটার স্কেলে এর প্রাথমিক তীব্রতা ছিল ৬.১।