রোহিঙ্গাদের জন্য ভারতের ত্রাণ আসছে আজ

Looks like you've blocked notifications!
মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের জন্য ভারতের পাঠানো ত্রাণের প্রথম চালানটি আজ বাংলাদেশে আসছে। পুরোনো ছবি

মিয়ানমার থেকে প্রাণভয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য ত্রাণ পাঠাচ্ছে ভারত। ‘অপারেশন ইনসানিয়াত’ নামে কর্মসূচির অংশ হিসেবে ত্রাণের প্রথম চালানটি চট্টগ্রামে পৌঁছাবে আজ বৃহস্পতিবার।

দ্য টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, বাংলাদেশে পাঠানো সামগ্রীর মধ্যে রয়েছে চাল, ডাল, চিনি, লবণ, তেল, চা, নুডলস, বিস্কুট, মশারিসহ নিত্যপ্রয়োজনীয় সামগ্রী।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘ভারত ও বাংলাদেশের মানুষের মধ্যকার নিবিড় বন্ধুত্বের অংশ হিসেবে বাংলাদেশের যেকোনো দুর্যোগে কোনোরকম ইতস্ততা না করেই দ্রুত সাড়া দিয়েছে ভারত। প্রয়োজনের এ সময়ে বাংলাদেশ সরকার চাইলে যেকোনো ধরনের সহায়তা করতে প্রস্তুত ভারত।’

জাতিসংঘের হিসাব অনুযায়ী, ২৫ আগস্ট কয়েকটি সেনা ও পুলিশ ক্যাম্পে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর থেকে মিয়ানমারের রাখাইন রাজ্য ছেড়ে বাংলাদেশে পালিয়ে এসেছে তিন লাখ ৭৯ হাজারের বেশি রোহিঙ্গা।

পালিয়ে আসা বস্তুচ্যুত রোহিঙ্গারা অভিযোগ করেছেন, বৌদ্ধ অধ্যুষিত মিয়ানমারের সেনাবাহিনী পুরুষদের ধরে ধরে নিয়ে হত্যা করছে, নারীদের ধর্ষণ করছে আর মুসলিম অধ্যুষিত গ্রামগুলো জ্বালিয়ে দিচ্ছে।

মুসলিম রোহিঙ্গা বিদ্রোহীরাই বাড়িঘরে আগুন দিচ্ছে—মিয়ানমার সরকারের পক্ষ থেকে এমন দাবি করা হলেও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা জানিয়েছে, এরই মধ্যে এই সহিংসতার শিকার হয়ে প্রায় তিন হাজার রোহিঙ্গা প্রাণ হারিয়েছেন