সৌদিতে মধ্যরাতে উঠে যাচ্ছে ইন্টারনেট কলের নিষেধাজ্ঞা

Looks like you've blocked notifications!

ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে অডিও-ভিডিও কল করার অ্যাপ স্কাইপ, ভাইবার, ইমো, হোয়াটসঅ্যাপের ওপর নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে সৌদি আরব। আজ বুধবার স্থানীয় সময় মধ্যরাত থেকে এসব সুবিধা সবার জন্য খুলে দেওয়া হবে। 

সরকারি এক মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে সংবাদমাধ্যম সৌদি গেজেট এ খবর জানিয়েছে। 

সৌদি আরবের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি  কমিশনের কর্মকর্তা আদেল আবু হামিদ এক টুইট বার্তায়  ইন্টারনেট ভিত্তিক ভিডিও কল করার নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা জানান। স্কাইপ, হোয়াটসঅ্যাপ,ইমোর মতো ভিডিও কলের সব অ্যাপ আজ মধ্যরাত থেকে ব্যবহার করা যাবেও বলে জানান তিনি। 

সৌদি আরবের ইন্টারনেট ব্যবহার আইন অনুযায়ী, পর্নোগ্রাফি, জুয়া ও অপরাধের সঙ্গে জড়িত ওয়েবসাইটগুলো আগের মতোই নজরদারিতে থাকবে বলে দেশটির যোগাযোগ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে। 

গত বুধবার যোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী আবদুল্লাহ বিন আমের আল-সাওয়াহাহ সৌদি আরবে ইন্টারনেটে সহজে ভিডিও কল করার মাধ্যম স্কাইপ, ভাইবার, ইমো, হোয়াটসঅ্যাপসহ অন্যান্য মাধ্যম ব্যবহার করা যাবে বলে ঘোষণা দেন। দেশটির যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় ও টেলিকমিউনিকেশন সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো সম্মিলিতভাবে এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানান তিনি। 

গ্রাহকদের সেবার কথা মাথায় রেখে সেবার মান বাড়ানো এবং গ্রাহকদের অভিযোগগুলোকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। ইন্টারনেটে এ যোগাযোগ মাধ্যমগুলোতে বিনামূল্যে ছবি, ভিডিও, খুদেবার্তা পাঠাতে পারবেন ব্যবহারকারীরা। এসব কার্যকরী পদক্ষেপে সৌদি আরব ডিজিটাল সমাজ বিনির্মাণে ভিশন ২০৩০ বাস্তবায়নে আরো এক ধাপ এগিয়ে যাবে।

২০১৩ সালে বিভিন্ন ভিডিও কলিং অ্যাপের ওপর নিষেধাজ্ঞা জারি করে সৌদি আরব এবং সেবাগুলোর কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়।