সরকারের বিরুদ্ধে আদালতে গেল ভারতের রোহিঙ্গারা

Looks like you've blocked notifications!
ভারতে আশ্রয় নেওয়া এক রোহিঙ্গা নারী ও তাঁর সন্তান। ছবি : হিন্দুস্তান টাইমস

মিয়ানমার থেকে পালিয়ে ভারতে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সঙ্গে জঙ্গি সংগঠন তথাকথিত ইসলামিক স্টেটের (আইএস) সংযোগ রয়েছে বলে ভারতের কেন্দ্রীয় সরকার যে দাবি করেছে তা সঠিক নয় বলে দেশটির সুপ্রিম কোর্টে হলফনামা দাখিল করেছে রোহিঙ্গারা।

স্থানীয় সময় গতকাল শুক্রবার সুপ্রিম কোর্টে ওই হলফনামা দাখিল করা হয়। সেখানে দাবি করা হয়, রোহিঙ্গাদের সঙ্গে সন্ত্রাসবাদের কোনো যোগ নেই, বরং তিব্বত বা শ্রীলঙ্কা থেকে ভারতে আসা শরণার্থীদের মতোই তাঁরা।

রোহিঙ্গারা জানায়, ভারত সরকার তাদের সন্ত্রাসী বলে যে তকমা দিচ্ছে তা ভিত্তিহীন। তা ছাড়া ভারতে বসবাসকারী রোহিঙ্গাদের সঙ্গে জঙ্গি-সংযোগের কোনো প্রমাণ দাখিল করতে পারেনি কেন্দ্রীয় সরকার।

ভারতের কেন্দ্রীয় সরকারের দাবির বিরোধিতা করে রোহিঙ্গারা ওই হলফনামায় সম্প্রতি জম্মু-কাশ্মীর রাজ্যের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির বিধানসভায় বক্তব্যের কথাও উল্লেখ করা হয়।

সম্প্রতি মেহবুবা মুফতি জম্মু-কাশ্মীর বিধানসভায় উল্লেখ করেন, জম্মু-কাশ্মীর উপত্যকায় জঙ্গি কার্যকলাপের সঙ্গে রোহিঙ্গাদের কোনো সংশ্লিষ্টতা নেই। যদিও সীমান্তে নাশকতামূলক কার্যকলাপের সঙ্গে যুক্ত থাকার অভিযোগ এনে ৩৮ রোহিঙ্গার বিরুদ্ধে ১৭টি মামলা করা হয়েছে।

সম্প্রতি ভারতের কেন্দ্রীয় সরকার ঘোষণা করে, ভারতে অনুপ্রবেশকারী প্রায় ৪০ হাজার রোহিঙ্গা মুসলিমকে মিয়ানমারে ফেরত পাঠানো হবে। তার পরিপ্রেক্ষিতেই সুপ্রিম কোর্টে ভারতে বসবাসকারী রোহিঙ্গা শরণার্থীদের পক্ষ থেকে দুই রোহিঙ্গা মুসলিম সরকারের ওই দাবিকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা করেন। আগামী ৩ অক্টোবর ওই মামলার শুনানি হবে।