রাহুল পেঁয়াজ, এক কেজির দাম পাঁচ রুপি!

Looks like you've blocked notifications!
পোস্টারিং করে বিক্রি করা হচ্ছে রাহুল পেঁয়াজ। ছবি : ইন্ডিয়ান এক্সপ্রেস

রাহুল গান্ধী কংগ্রেস সহসভাপতি। ভারতের রাজনীতিতে রাহুল গান্ধীর নামে নানা কৌতুক প্রচলিত আছে। গত লোকসভা নির্বাচনে বিজেপির কাছে কংগ্রেসের হারের পর থেকে নিন্দুকেরা বলতে শুরু করেছে 'লাইফ সাপোর্ট' দিয়ে রাহুলকে রাজনীতিতে টিকিয়ে রাখা হয়েছে।
  
সমালোচকদের মুখ বন্ধ রাখতে নাকি তাদের আরো উসকে দিতেই, এবার রাহুল নামের পেঁয়াজ বিক্রি শুরু করেছে কংগ্রেস। মাত্র পাঁচ রুপিতে এক কেজি পেঁয়াজ কেনা যাবে। এই পেঁয়াজকে জনপ্রিয় করতে পোস্টারিং করা হয়েছে কংগ্রেসের পক্ষ থেকে। পোস্টারে লেখা রয়েছে- 'আপকা ধ্যায়ান কিধার হ্যায়, রাহুল গান্ধী পিঁয়াজ ইধার হ্যায়।' অর্থ্যাৎ আপনার ধ্যান কোথায়? রাহুল গান্ধী পেঁয়াজ এখানে!

গোলহার বাজারে কংগ্রেস কর্মীরা রীতিমতো দোকান দিয়ে বিক্রি করছেন রাহুল পেঁয়াজ । এর মধ্যে ৫০০ কেজি পেঁয়াজ বিক্রিও করে ফেলেছেন তাঁরা। এ খবর ফলাও করে জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস এবং টাইমস অব ইন্ডিয়া। 

দ্রব্যমূল্যেল ঊর্ধ্বগতির দিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নজর কাড়তেই কংগ্রেসের এই অভিনব প্রচারণা। পেঁয়াজ বিক্রির সঙ্গে কংগ্রেসের স্লোগান হচ্ছে, রাহুল পেঁয়াজ পাঁচ রুপি কিলো, মোদি পেঁয়াজ ৪০ রুপি কিলো কেন?

এর আগে লোকসভা নির্বাচনের সময় গোর্খাপুর কংগ্রেস বের করেছিল- 'রাহুল দুধ', যা বিনামূল্যে বিতরণ করা হয়েছিল। এ ছাড়া নির্বাচনের বাজারে 'রাহুল হার্বাল টি'ও বাজারে ছাড়া হয়েছিলে। অবশ্য সাবেক চা বিক্রেতা নরেন্দ্র মোদির প্রচারণার জন্য 'মোদি চা' বাজারে ছেড়েছিল কংগ্রেস। সেই চায়ের প্রভাব হয়তো সারা ভারতবর্ষেই পড়েছে, যে কারণে এক সময়ের চা বিক্রেতা মোদি হয়ে উঠেছেন বিশ্বের বৃহৎ গণতান্ত্রিক দেশের প্রধানমন্ত্রী।