কিউবা হকি দলের অর্ধেক সদস্যই যুক্তরাষ্ট্রে পালিয়েছেন!

Looks like you've blocked notifications!

কানাডার টরোন্টোতে অনুষ্ঠিত প্যান আমেরিকান গেমসে অংশ নিতে যাওয়া কিউবার পুরুষ হকি দলের অর্ধেক সদস্য যুক্তরাষ্ট্রে পালিয়ে গেছেন। কিউবার প্রতিনিধিদলের একটি বিশ্বস্ত সূত্র এ তথ্য এএফপিকে নিশ্চিত করেছে।

সূত্রটি জানিয়েছে, কিউবা পুরুষ হকি দলের ১৬ সদস্যের মধ্যে আটজনই পালিয়ে গেছেন। তবে দলের সদস্য রজার আগুইলেরা দাবি করেছেন এই সংখ্যা ৭। তিনি বলেন, ‘সবাই জানেন যে আমাদের দলের সঙ্গে কী হয়েছে। যুক্তরাষ্ট্রে আমাদের দলের সাত সদস্য রয়ে গেছে।’

ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর কাছে ১৩-০ ব্যবধানে হারার পর এ কথা বলেন কিউবা হকি দলের এই সদস্য। খেলোয়াড় সংকটের কারণে ১১ জনের বদলে মাত্র আটজন নিয়ে মাঠে নামে কিউবা দল। এমনকি নিয়ম অনুযায়ী অতিরিক্ত যে পাঁচজন খেলোয়াড় দলে থাকার কথা, সেটাও ছিল না তাদের।

অবশ্য কিউবা দলের সদস্যদের পালিয়ে যাওয়ার ঘটনা নতুন নয়। ১৯৯৯ সালে উইনিহেগে অনুষ্ঠিত প্যান আমেরিকান গেমস থেকেও কিউবা দলের আট সদস্যের পালিয়ে যাওয়ার ঘটনা ঘটেছিল। এ ছাড়া বিভিন্ন সময়ে বেজবল, ভলিবল বা মুষ্ঠিযুদ্ধে অংশ নেওয়া ক্রীড়াবিদদেরও পালিয়ে যাওয়ার ঘটনা ঘটেছে।

২০১৩ সালের জানুয়ারি মাসে কিউবা থেকে বিদেশ ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। তবে বিভিন্ন দেশে কিউবার খেলোয়াড়দের অনেক বেতনে চাকরির সুযোগ থাকায় শিল্পী এবং ক্রীড়াবিদদের দলত্যাগ বন্ধ করা যাচ্ছিল না।

এভাবে ক্রীড়াবিদদের পলায়ন ঠেকাতে দেশটির ক্রীড়াবিদদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নেয় দেশটি। সেই সঙ্গে বিভিন্ন বিদেশি ক্লাবের হয়ে খেলার জন্য অনুমতিও দেওয়া হচ্ছে।

তবে এসবের পরেও খেলতে এসে পালিয়ে যাওয়ার ঘটনা ঘটছেই। সম্প্রতি কমিউনিস্ট দেশ কিউবা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের বরফ গলার কিছুদিনের মধ্যেই এই মাসে অনুষ্ঠিত গোল্ডকাপ ফুটবল খেলা থেকেও খেলোয়াড়দের পালানোর ঘটনা ঘটেছে।