সৌদি বাদশাহ ঘুরবেন, তাই ফ্রান্সের সৈকত ফাঁকা!

Looks like you've blocked notifications!
সৌদি বাদশাহ সালমান। ছবি : এএফপি

প্রমোদ ভ্রমণে এ মুহূর্তে ফ্রান্স সফরে আছেন সৌদি আরবের বাদশাহ সালমান। এক হাজার সফরসঙ্গীসহ অবস্থান করছেন দেশটির ভালোরিস সৈকতের একটি বাড়িতে। সেখানে তিন সপ্তাহ অবস্থানকালে বাদশাহ যেন একাকী বেড়াতে পারেন, সে জন্য তাঁদের বাড়ির পাশের ৩০০ মিটার এলাকা ঘিরে রেখেছেন নিরাপত্তারক্ষীরা। কিন্তু এ নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় বাসিন্দারা।

বিবিসির খবরে বলা হয়, বাদশাহর হাজার সফরসঙ্গীর মধ্যে ৭০০ জন থাকবেন বিভিন্ন হোটেলে। বাদশাহর ঘনিষ্ঠ লোকজন থাকবেন সৈকতের বাড়িতে। সেখানে ঘরোয়া পরিবেশে থাকতে চান তাঁরা। কিন্তু স্থানীয় বাসিন্দাদের উল্লেখযোগ্য অংশ মনে করছেন, সমুদ্রসৈকতে বেড়ানো তাঁদের অধিকার। তাই সরকারের এ সিদ্ধান্ত অন্যায্য। এরই মধ্যে এর প্রতিবাদে স্থানীয় এক লাখের মতো লোক একটি পিটিশনে স্বাক্ষরও করেছেন।

প্রতিবাদকারীদের ঠেকাতে ব্যবস্থা নিয়েছে ফ্রান্স সরকারও। বাদশাহর সফরের দিন শনিবার থেকেই সৈকত এলাকায় প্রবেশে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

এদিকে সৌদি বাদশাহকে একা ঘুরতে দেওয়ার খবরে অসন্তোষ প্রকাশ করেছেন ভালোরিসের মেয়রও। বিষয়টির প্রতিবাদ জানিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদকে একটি চিঠিও দিয়েছেন তিনি।