গুজরাটে গোঁফ পাকিয়ে প্রতিবাদ

Looks like you've blocked notifications!
সামাজিক যোগাযোগমাধ্যম ছেয়ে গেছে গুঁফো ছবিতে। ছবি : এনডিটিভি

গোঁফ পাকিয়েই প্রতিবাদ। রীতিমতো গোঁফ পাকিয়ে উচ্চবর্ণের মানুষদের অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে শুরু করেছেন ভারতের গুজরাট রাজ্যের দলিত যুবকরা। প্রতিবাদের ভাষা হিসেবে গোঁফকেই বেছে নিয়েছেন তাঁরা।

কিছুদিন আগে গুজরাটের উচ্চবর্ণের রাজপুতরা ফতোয়া দিয়েছিলেন, দলিতরা গোঁফ পাকাতে পারবে না। গোঁফ পাকানোর অধিকার তাদের নেই। এমনকি দলিত সম্প্রদায়ের কাউকে গোঁফ পাকাতে দেখলেই বা কারো গোঁফ পাকানো ছবি দেখলেই তাদের ওপর  হামলা শুরু হয়েছিল।

আর এর প্রতিবাদে সরব হয়েছে গুজরাট রাজ্যের দলিত সম্প্রদায়ের যুবকরা। এই তরুণরা তাঁদের হোয়াটসঅ্যাপসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমের প্রোফাইলে তাগড়াই গোঁফসহ ছবি পোস্ট করছেন। আর সেই সব ছবির নিচে দাবার রাজার প্রতিকৃতি দেওয়া হচ্ছে- সঙ্গে লেখা থাকছে মি. দলিত।

গুজরাটে উচ্চবর্ণের মানুষদের প্রতি এই নীরব প্রতিবাদে সাড়াও মিলেছে বেশ। দলিতদের ওপর অত্যাচারের কথাও প্রচার হচ্ছে বেশ ফলাওভাবে।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, গত সপ্তাহের মঙ্গলবার গুজরাটের লিম্বোদারা গ্রামে মোটরসাইকেলে করে বাড়ি ফেরার সময় আক্রান্ত হন দিগন্ত মাহেরিয়া নামে এক দলিত যুবক। অভিযোগ ওই যুবককে মোটরসাইকেল থেকে ধাক্কা দিয়ে রাস্তায় ফেলে দেওয়া হয়। এমনকি দিগন্তের মামা পীযূষ পারমেরের ওপরও হামলা চালানো হয়। কারণ পীযূষ গোঁফ পাকানোর ছবি দিয়েছিলেন সামাজিক যোগাযোগের মাধ্যমে। আর সেই ছবির সঙ্গে ছিল ভাগ্নে দিগন্ত মাহেরিয়ার ছবি। যে কারণে দিগন্তের ওপরও হামলা হয়। আর এই ঘটনার পর প্রতিবাদে সরব হয়েছেন দলিত দম্প্রদায়ের তরুণরা।