‘দৈত্যাকার’ স্যাটেলাইট ধেয়ে আসছে পৃথিবীর দিকে

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি

শিগগিরই পৃথিবীর বুকে ভেঙে পড়বে চীনের একটি অতিকায় স্যাটেলাইট স্টেশন।

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ জোনাথন ম্যাকডোয়েল জানিয়েছেন, দৈত্যাকার এই স্টেশনটি নিয়ন্ত্রণ হারিয়ে ধীরে ধীরে পৃথিবীর দিকে এগিয়ে আসছে। এক পর্যায়ে এটি পৃথিবীর ওপরেই কোথাও ভেঙে পড়তে পারে।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম গার্ডিয়ানকে ম্যাকডোয়েল জানান, চলতি বছরের শেষে অথবা ২০১৮ সালের প্রথম দিকে পৃথিবীতে ভেঙে পড়তে পারে তিয়াংগং-১ নামের সাটেলাইট স্টেশনটি।

২০১১ সালে চীন থেকে উৎক্ষেপণ করা হয় এই স্যাটেলাইট স্টেশনটি। চীনের পক্ষ থেকে পরে জানানো হয়, বেশ কয়েকটি মহাকাশ গবেষণা অভিযানে অংশ নিয়েছে সেটি। তবে গত বছর দেশটির মহাকাশ গবেষণা সংস্থা সিএনএসএ জানায়, তারা তিয়াংগং-১-এর নিয়ন্ত্রণ হারিয়েছে। সে সময় আরো জানানো হয়, নিয়ন্ত্রণহীন হয়ে সেটি অস্বাভাবিক আচরণ করছে।

সিএনএসের পক্ষ থেকে সতর্ক করে বলা হয়, স্টেশনটি ভেঙে পড়লে ক্ষতিগ্রস্ত হতে পারে মানুষ। হতাহতের শঙ্কাও বাদ দেওয়া যাচ্ছে না। তবে কোথায় এটি ভেঙে পড়বে তা নিশ্চিত করে জানাতে পারেনি সংস্থাটি।

মহাকাশ সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়, পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশের পর স্টেশনটির অধিকাংশই জ্বলে যাবে। তারপরও ভেঙে পড়া খণ্ডগুলোর আকৃতি ১০০ কেজি হতে পারে। যা মানুষের ক্ষতিসাধনের জন্য যথেষ্ট।