ইবোলার টিকা আবিষ্কারে শতভাগ সাফল্য : ডব্লিউএইচও

Looks like you've blocked notifications!

ইবোলার টিকা পরীক্ষার প্রাথমিক ফলাফলে শতভাগ সাফল্য পাওয়া গেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আজ শুক্রবার বিকেলে ব্রিটিশ বিজ্ঞান সাময়িকী ল্যানসেটে প্রকাশিত এক প্রতিবেদনে ইবোলা প্রতিরোধক টিকায় শতভাগ সাফল্য দাবি করা হয়। এর পর এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচওর মহাপরিচালক মার্গারেট চ্যান সাফল্যের ব্যাপারটি নিশ্চিত করেন।

মার্গারেট চ্যান বলেন, ‘আফ্রিকার দেশগুলোতে বহু বছর ধরেই ইবোলার প্রাদুর্ভাবে বিপুলসংখ্যক মানুষ মারা যাচ্ছিল। একই সঙ্গে এই প্রাণঘাতী রোগের টিকা আবিষ্কারে কাজ করে যাচ্ছিল ডব্লিউএইচও। স্রষ্টাকে ধন্যবাদ, অবশেষে এই রোগটির প্রতিষেধক আবিষ্কার করা গেছে।’

আফ্রিকার দেশগুলো, বিশেষ করে সিয়েরা লিয়ন, লাইবেরিয়া ও গিনিতে সাম্প্রতিক বছরগুলোতে ইবোলা ভাইরাসের সংক্রমণ মহামারী আকার ধারণ করেছিল। ডব্লিউএইচওর তথ্য অনুযায়ী, কেবল ২০১৪ সালে বিশ্বব্যাপী ইবোলায় আক্রান্ত হয়ে মারা গেছে ২০ হাজারের বেশি মানুষ।

ইবোলা ভাইরাসে আক্রান্ত হলে রোগীর বমি, ডায়রিয়া ও রক্তক্ষরণ হয়। ইবোলো কিডনি ও যকৃতে জটিলতার সৃষ্টি করে। আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে এ ভাইরাস অন্যদের মধ্যেও ছড়িয়ে পড়ে। এত দিন পর্যন্ত ইবোলা ভাইরাস ঠেকাতে কোনো টিকা বা প্রতিষেধক ছিল না।